Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিমানবন্দরে রাস্তা বন্ধ যাত্রী দুর্ভোগ চরমে

প্রকাশের সময় : ১৫ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : দুই দিনের রাষ্ট্রীয় সফরে ঢাকায় এসেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। তার সফরকে কেন্দ্র করে বিশেষ নিরাপত্তার চাদরে ঢাকা রাজধানী। গতকাল শুক্রবার সকাল ১০টার পর থেকে খিলক্ষেত ক্রসিং হতে মুনমুন কাবাব (পদ্মা ওয়েল) ক্রসিং পর্যন্ত রাস্তার পশ্চিম অংশ (আউটগোয়িং) বন্ধ করে দেয়া হয়। এতে স্থবির হয়ে পড়ে বিমান বন্দর এলাকার সড়কগুলো। চরম দুর্ভোগে পড়ে ওই সড়ক দিয়ে চলাচলকারী মানুষ। যে কারণে বিমানের বহুযাত্রী তাদের পূর্ব নির্ধারিত বিমান ফেল করেছে বলে জানা গেছে। দেশের বিভিন্ন স্থানের উদ্দেশ্য যাওয়ার জন্য রেলের অগ্রীম টিকেট কেটে অনেক যাত্রিই ট্রেন ফেল করেছে। অনেক মুমূর্ষু রুগীকে বহনকারী অ্যাম্বুলেন্সকেও ঢুকতে দেয়া হয়নি। এছাড়া সাধারণ যাত্রী দুর্ভোগতো ছিলই। পায়ে হেঁটেই যার যার গন্তব্যের দিকে যেতে দেখা গেছে।
গতকাল শুক্রবার চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ঢাকায় এসেছেন দুই দিনের রাষ্ট্রিয় সফরে। তার এ সফরকে কেন্দ্র করে সারা ঢাকা শহরজুয়ে নেয়া হয়েছে অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা। এছাড়া দেশের অত্যন্ত গুরুত্বপূর্ণ বিমানবন্দরটিতে যাতায়াতের রাস্তাটি ছিল কার্যত বন্ধ। এ কারণে রাজধানী থেকে দেশের উত্তর পূর্ব অঞ্চলের কয়েকটি জেলার উদ্দেশ্যে ছেড়ে যাওয়া যানবহনের যাত্রীরা পড়ে চরম ভোগান্তিতে। বিশেষ করে দেশের বাইর থেকে যারা দেশে এসেছেন তারা ও যাদের গতকাল বিদেশ যাওয়ার ফ্লাইট ছিল সেই যাত্রিরা পড়েন অবর্নণীয় দুর্ভোগে। বিমান থেকে নেমে দেশের বিভিন্ন স্থানে উদ্দেশ্যে যাওয়া যাত্রীরা আটকা পড়েছেন বিমান বন্দরের ভিতরে। আর যাদের ফ্লাইট ছিল তাদের অনেকেই সময় মত বিমান বন্দরে পৌঁছতে না পারার কারণে ফ্লাইট ফেল করেছেন বলে জানা গেছে। এছাড়াও বিমান বন্দরের পাশেই উত্তরায় ঢাকা শহরের অত্যন্ত গুরুত্বপূর্ণ ট্রেট স্টেশনটি রয়েছে। রাস্তা বন্ধ থাকার কারণে ট্রেনের আগ্রীম টিকে কেটেও যাত্রীরা তাদের নির্দিষ্ট ট্রেনটি ধরতে পারেননি।
যাত্রাবাড়ি-টঙ্গী রুটে চলাচলকারী ছালছাবিল পরিবহনের যাত্রী শফিকুর রহমান বলেন, কি কারণে যে আজ এ রাস্তাটি বন্ধ তা যানা নেই। সকাল ১২ টার সায়েদাবাদ থেকে টঙ্গি যাওয়ার জন্য রওনা হয়ে বিকাল ৩টা পর্যন্ত রাস্তায় বসে আছি।
নোয়াখালীর বেগমগঞ্জ থেকে এয়ারপোর্ট যাচ্ছেন মোহাম্মদ এমদাদুল ইসলাম ভূইয়া। তিনি তার বড় ভাইকে বিমানের তুলে দেয়ার জন্য সাথে এসেছেন। তার সাথে কথা হয় রামপুরা টিভি সেন্টারের সামনে যানজটে আটকে থাকার সময়। তিনি বলেন, তার ভাইয়ের রাত সাড়ে ৮টায় ফ্লাইট হওয়ার কথা। সন্ধ্যা ৬টার মধ্যে তাদের বিমান বন্দরে উপস্থিত থাকার কথা।
তাদের এ যানজটের দুর্ভোগই শেষ নয়। কুড়িলের পর পায়ে হেটে যাওয়া ছাড়া তাদের আর কোন উপায় নেই। এই দুর্ভোগ শুধু এমদাদের নয়। গতকাল যারা এই রোড দিয়ে উত্তরা, বিমান বন্দরে গেছে তাদের সকলেই এই দুর্ভোগের শিকার হতে হয়েছে।
চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সফরকে কেন্দ্র করে বিশেষ নিরাপত্তার চাদরে রাখা হয়েছে রাজধানী ঢাকাকে। গতকাল শুক্রবার এয়ার চায়নার একটি বিশেষ ফ্লাইটে কম্বোডিয়ার রাজধানী নমপেন থেকে বেলা ১১টা ৪০ মিনিটে হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন তিনি।
চীনের প্রেসিডেন্টের আগমন উপলক্ষে রাজধানীর প্রধান প্রধান সড়ক, গুরুত্বপূর্ণ স্থাপনায় কঠোর নিরাপত্তা জোরদার করা হয়েছে। এছাড়া তার যাতায়াত পথে কয়েক স্তরের নিরাপত্তা বলয় তৈরি করা হয়েছে।
গতকাল শুক্রবার সকালে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) একে এম শহীদুল হক সাংবাদিকদের জানান, এ সফরকে কেন্দ্র করে সতর্ক অবস্থানে রয়েছেন আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।
চীনের প্রেসিডেন্টের বাংলাদেশ সফর উপলক্ষে শুক্রবার সকাল ১০টার পর থেকে খিলক্ষেত ক্রসিং হতে মুনমুন কাবাব (পদ্মা ওয়েল) ক্রসিং পর্যন্ত রাস্তার পশ্চিম অংশ (আউটগোয়িং) বন্ধ করে দেয়া হয়, যা শনিবার সকাল ১০টা পর্যন্ত কার্যকর ছিল। বৃহস্পতিবার ঢাকা মেট্রোপলিটন পক্ষ থেকে এ নির্দেশনার কথা জানানো হয়।
এ সময়ে বিকল্প রাস্তা হিসেবে, ঢাকামুখী দূরপালার বাস ও ট্রাক আব্দুল্লাহপুর দিয়ে এয়ারপোর্ট সড়ক ব্যবহার করে ঢাকায় প্রবেশ না করে আব্দুল্লাহপুর ও ধউর থেকে বেড়িবাঁধ-মাজার রোড, গাবতলী রোড ব্যবহার করতে অনুরোধ করা হয়।
তবে খিলক্ষেত ক্রসিং থেকে মুনমুন কাবাব ক্রসিংয়ের পশ্চিম অংশ বন্ধ থাকলেও এসময় পূর্ব অংশ দিয়ে ইনকামিং ও আউটগোয়িং গাড়ি চালু রাখা হয় বলে ডিএমপির পক্ষ থেকে জানানো হয়।
বৃহস্পতিবার ঢাকা মেট্রোপলিটন পুলিশের ট্রাফিকের অতিরিক্ত কমিশনার মোসলেহ্ উদ্দিন আহমদের স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ নির্দেশাবলী দেয়া হয়।
রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ অতিথির (চীনা প্রেসিডেন্ট) বাংলাদেশ সফর উপলক্ষে নিñিদ্র নিরাপত্তা নিশ্চিতকল্পে ডিএমপি এ পদক্ষেপ নিয়েছে বলে জানানো হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিমানবন্দরে রাস্তা বন্ধ যাত্রী দুর্ভোগ চরমে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ