Inqilab Logo

বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮, ২৫ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

ভারতীয় রুম স্প্রে থেকে প্রানঘাতী ব্যাকটেরিয়া, বিক্রি বন্ধ যুক্তরাষ্ট্রে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ অক্টোবর, ২০২১, ৭:৪৯ পিএম

ভারতে তৈরি এক ধরনের রুম স্প্রে থেকে মারাত্মক ব্যাকটেরিয়া সংক্রমণে যুক্তরাষ্ট্রে চারজন অসুস্থ হয়ে পড়েছিলেন। এদের মধ্যে দুজন মারা গেছেন। এরপর সেই রুম স্প্রে বাজার থেকে তুলে নেওয়ার নির্দেশ দিয়েছে মার্কিন কর্তৃপক্ষ।
ওয়াশিংটন পোস্টের খবর অনুসারে, চলতি বছরের শুরুর দিকে যুক্তরাষ্ট্রের পৃথক চার অঙ্গরাজ্যে চার ব্যক্তি মেলিওডোসিস নামে একধরনের বিরল রোগে আক্রান্ত হন। এ নিয়ে তদন্ত শুরু করে দেশটির কেন্দ্রীয় রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি)।
তদন্তে দেখা যায়, ওই চারজন ‘বেটার হোমস অ্যান্ড গার্ডেনস’ নামে এক ধরনের রুম স্প্রে থেকে ব্যাকটেরিয়া সংক্রমণের শিকার হয়েছিলেন।
যুক্তরাষ্ট্রজুড়ে ওয়ালমার্টের ৫৫টি স্টোর ও ওয়েবসাইট থেকে চার ডলার (৩৪২ টাকা প্রায়) মূল্যে সহজেই পাওয়া যাচ্ছিল স্প্রেটি।
এ বছর সেখানে বিক্রি হওয়া ‘বেটার হোমস অ্যান্ড গার্ডেনস’র প্রায় চার হাজার বোতল স্প্রে শুক্রবার (২২ অক্টোবর) ফেরত নেওয়ার নির্দেশ দিয়েছে দেশটির ভোগ্যপণ্য নিরাপত্তা কমিশন (সিপিএসসি)।
জানা যায়, ওই চারজন যে ব্যাকরেটিয়ায় আক্রান্ত হয়েছিলেন তার নাম বুরখোল্ডেরিয়া সিউডোমালি। এটি সাধারণত দক্ষিণ এশিয়ার দেশগুলোতে দেখা যায়। তবে আক্রান্তদের কেউই এ অঞ্চল ভ্রমণ করেননি বা এমন কারও সঙ্গে যোগসূত্রও ছিল না। তাছাড়া চারজনই ছিলেন ভিন্ন ভিন্ন অঙ্গরাজ্যের বাসিন্দা এবং তারা আক্রান্ত হয়েছিলেন ভিন্ন ভিন্ন সময়ে।
কিন্তু সিডিসির গবেষকরা ব্যাকটেরিয়ার জেনেটিক সিকোয়েন্সিংয়ে দেখতে পান, এর নমুনাগুলোর মধ্যে অনেক মিল রয়েছে।
এরপর সংস্থাটি গত আগস্টে জরুরি সতর্কতা জারি করে জানায়, মেলিওডোসিস শনাক্তকরণ বেশ কঠিন। এতে দুই থেকে তিন সপ্তাহ লেগে যায়। এ রোগের জন্য দায়ী বুরখোল্ডেরিয়া সিউডোমালি ব্যাকটেরিয়া সাধারণত আর্দ্র মাটি ও পানিতে পাওয়া যায়। তবে দূষিত আর্দ্র পণ্যের মধ্যেও এটি টিকে থাকতে পারে।
ওই চারজনের অসুস্থ হওয়ার উৎসের কোনো কূলকিনারা করতে না পেরে সিডিসি তদন্তকারীরা ভুক্তভোগীদের বাড়ির মাটি ও পানির নমুনা সংগ্রহ করেন। তারা ঘরে থাকা বিভিন্ন পণ্যও পরীক্ষা করেন।
অবশেষে চলতি মাসের শুরুর দিকে গবেষকরা সম্ভাব্য উৎস সম্পর্কে নিশ্চিত হন। তারা জর্জিয়ার এক রোগীর বাড়িতে পাওয়া ‘বেটার হোমস অ্যান্ড গার্ডেনস’ রুম স্প্রের ভেতর ওই ব্যাকটেরিয়া দেখতে পান। ওই স্প্রে ভারতে তৈরি হয়েছিল।
বুরখোল্ডেরিয়া সিউডোমালি ব্যাকটেরিয়া যে কতটা ভয়ঙ্কর তা সিপিএসসির নোটিশেই স্পষ্ট। তাদের পরামর্শ, কারও বাড়িতে ওই ব্র্যান্ডের রুম স্প্রে থাকলে তা ওয়ালমার্টের কাছে ফিরিয়ে দিতে হবে। তবে সেখানে নিয়ে যাওয়ার সময় স্প্রের বোতলটি দুটি প্লাস্টিক ব্যাগে পেঁচিয়ে সেটি আবার একটি কার্ডবোর্ড বক্সের মধ্যে বসাতে হবে, যেন ব্যাকটেরিয়া বাইরে ছড়িয়ে পড়তে না পারে। সূত্র : ওয়াশিংটন পোস্ট



 

Show all comments
  • ash ২৫ অক্টোবর, ২০২১, ৫:৩৩ এএম says : 0
    MUST BE GO-MUUTROOOO !! HAHAHAHAHAHAHAH MADE IN INDIAAAAAAAAAAAA
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত

৩০ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ