Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

পুঁজিবাজারে দরপতন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০২১, ১২:০৬ এএম

সপ্তাহের প্রথম কার্যদিবসে আবার বড় দরপতন হয়েছে পুঁজিবাজারে। গতকাল দিনভর সূচকের ওঠানামা থাকলেও লেনদেন শেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স হ্রাস পেয়েছে ৭০ পয়েন্ট। সূচক অবস্থান করছে ৭ হাজার ৫ পয়েন্টে। এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই হ্রাস পেয়েছে ১৭৩ পয়েন্ট। তবে সূচক কমলেও গত কার্যদিবসের তুলনায় লেনদেন বেড়েছে ডিএসইতে। গতকাল মোট লেনদেন হয়েছে ১ হাজার ৪৭১ কোটি টাকার। এটি গত কার্যদিবসের তুলনায় ৯৯ কোটি টাকা কম। লেনদেন হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পেয়েছে ৫৭টির, হ্রাস পেয়েছে ১৯২টির এবং ২৬টির দর অপরিবর্তিত রয়েছে। বিগত সাত কার্যদিবসে ধারাবাহিকভাবে একটানা সূচক হ্রাস পাওয়ার পর গত বৃহস্পতিবার সূচক বৃদ্ধি পেয়েছিল ডিএসইতে। সেদিন প্রধান সূচকে ৫৫ পয়েন্ট বৃদ্ধি পায়। তবে গতকাল আবার হ্রাস পেয়েছে।

লেনদেনের শীর্ষে থাকা কোম্পানিগুলো হচ্ছে বেক্সিমকো লিমিটেড, ওরিয়ন ফার্মা, ডেলটা লাইফ, এনআরবিসি ব্যাংক, জেনেক্স ইনফয়েস লিমিটেড, স্কয়ার ফার্মা, আইএফআইসি, বেক্সিমকো ফার্মা, লাফার্জ হোলসিম বাংলাদেশ লিমিটেড ও বিএটিবিসি। দর বৃদ্ধির শীর্ষে থাকা কোম্পানিগুলো হচ্ছে বেক্সিমকো লিমিটেড, বিএসআরএম, ওরিয়ন ফার্মা, স্কয়ার টেক্সটাইল, এনআরবিসি ব্যাংক, ইউনিয়ন পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি, আরএকে সিরামিকস, ইন্দো বাংলা ফার্মাসিউটিক্যালস লিমিটেড, ইস্টার্ন ইনস্যুরেন্স ও কেডিএস এক্সেসরিজ লিমিটেড। এদিকে সিএসইতে লেনদেন হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পেয়েছে ৬২টির, হ্রাস পেয়েছে ২০৫টির এবং ২১টির দর অপরিবর্তিত রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুঁজিবাজার

৯ ডিসেম্বর, ২০২১
২৫ নভেম্বর, ২০২১
২৩ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ