Inqilab Logo

শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ রবিউস সানী ১৪৪৩ হিজরী

জলবায়ু বিপর্যয় ও দূষণ থেকে সুন্দরবনকে বাঁচানোর দাবি

খুলনা ব্যুরো : | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০২১, ১২:০৪ এএম

জলবায়ু বিপর্যয়ে বিশ্ব ঐতিহ্য সুন্দরবন আজ সঙ্কটাপন্ন। লবণাক্ততা বৃদ্ধি এবং সমুদপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধিতে সুন্দরবনের মিষ্টি পানির আধার ঝুঁকিতে। কুমিরসহ নানা প্রজাতির প্রাণী প্রজননে সমস্যা হচ্ছে।
শিল্পদূষণ এবং জলবায়ু বিপর্যয়ের কবল থেকে বিশ্ব ঐতিহ্য সুন্দরবনের প্রাণ-প্রকৃতি রক্ষা করতে হবে। গতকাল রোববার মোংলায় জলবায়ু বিপর্যয় ও দূষণ থেকে সুন্দরবনকে বাঁচানোর দাবিতে মানববন্ধনে বক্তারা এ কথা বলেন।
আন্তর্জাতিক জলবায়ু কর্মদিবস-২০২১ উপলক্ষে জলবায়ু বিপর্যয়, শিল্পদূষণ এবং দখল থেকে সুন্দরবন বাঁচানোর দাবিতে সুন্দরবনের হারবাড়িয়ায় বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), ওয়াটারকিপার্স বাংলাদেশ ও পশুর রিভার ওয়াটারকিপারের আয়োজনে মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে সভাপতিত্ব করেন বাপা মোংলার আহ্বায়ক মো. নূর আলম শেখ।
বক্তব্য রাখেন, মোংলা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. ইব্রাহিম হোসেন, বাগেরহাট সদর উপজেলা আ.লীগের সভাপতি শেখ বশিরুল ইসলাম, সাধারণ সম্পাদক ইবনে মিজান হিরু, মোড়েলগঞ্জ উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক এম এমদাদুল হক, বিএনপি মোড়েলগঞ্জ পৌর বিএনপি’র সভাপতি আব্দুল মজিদ জব্বার, সোংলা বিএনপি নেতা শেখ শাকির হোসেন, বাপা নেতা অধ্যাপক জাকির হোসেন, কমলা সরকার, সোনিয়া কারিমা, সুশাসনের জন্য নাগরিক সুজন বাগেরহাটের সাধারন সম্পাদক অ্যাড. শরিফুল ইসলাম ঠান্ডু, উন্নয়নকর্মী মীর সারোয়ার হোসেন, নারীনেত্রী আজমিন নাহার, রিনা পারভীন সাগর, নদীকর্মী হাসিব সরদার প্রমূখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুন্দরবন


আরও
আরও পড়ুন