Inqilab Logo

সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮, ৩০ রবিউস সানী ১৪৪৩ হিজরী

শতভাগ মানুষ টিকা না পাওয়া পর্যন্ত মানতে হবে স্বাস্থ্যবিধি

বুলেটিনে স্বাস্থ্য অধিদপ্তর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০২১, ১২:০২ এএম

দেশে করোনাভাইরাসের সংক্রমণ কিছুটা কমলেও শতভাগ মানুষ টিকা না পাওয়া পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। গতকাল রোববার স্বাস্থ্য বুলেটিনে এ কথা বলেন অধিদফতরের মুখপাত্র ও পরিচালক (রোগ নিয়ন্ত্রণ) অধ্যাপক ডা. মো. নাজমুল ইসলাম।

তিনি বলেন, গত ৭ দিনে এক লাখ ২৬ হাজার ৮৪০টি নমুনা পরীক্ষা করা হয়েছে, যা আগের সাত দিনের চেয়ে সাড়ে ১২ শতাংশ কম। গত ৭ দিনে শনাক্ত হয়েছেন দুই হাজার ২৪৩ জন রোগী, সেটিও আগের সপ্তাহের তুলনায় প্রায় ৩২ শতাংশ কম। গত ৭ দিনে যে মৃত্যু সংখ্যা দেখেছি, সেটিও আগের সপ্তাহের তুলনায় ২১ শতাংশ কম।

নাজমুল ইসলাম বলেন, গত সাতদিনে সংক্রমণের হার ২ শতাংশের নিচেই ছিল, শুধুমাত্র ১৯ অক্টোবর ২ দশমিক ২০ শতাংশ হয়েছিল। বাকি পুরো সপ্তাহ জুড়েই ২ শতাংশের কম ছিল। সামগ্রিকভাবে গত এক মাসে সংক্রমণের হার ক্রমাগত নিম্নমুখী ছিল এবং সেটি এখনো অব্যাহত আছে। তিনি আরও বলেন, এ বছর জুলাই-আগস্ট মাসেই সবচেয়ে বেশি সংক্রমণ ঘটেছে। জুলাই মাসে তিন লাখ ৩৬ হাজার ২২৬ জন। আগস্ট মাসে দুই লাখ ২৩ হাজার ৪৮০ জনের করোনা শনাক্ত হয়েছে। সে তুলনায় অক্টোবর মাসে মাত্র ১১ হাজার ৫০৬ জনের শনাক্ত হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের মুখপাত্র বলেন, সংক্রমণ কমে যাওয়ার হার আশাব্যঞ্জক হলেও আত্মতুষ্টিতে ভোগার কোনো কারণ নেই। শতভাগ টিকা না পাওয়া পর্যন্ত সব ধরনের স্বাস্থ্যবিধি মেনে চলতেই হবে। বর্তমানে করোনা হাসপাতালগুলোতে রোগীর চাপ কমে এসেছে।

বর্তমান পরিস্থিতিতে দেশকে করোনামুক্ত বলা যায় কি না- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, দেশকে করোনামুক্ত বলা যাবে না। এখনো প্রতিদিন নতুন নতুন রোগী শনাক্ত হচ্ছে।

টিকার জন্য কতজন স্কুল শিক্ষার্থী নিবন্ধন করেছে- জানতে চাইলে ডা. মো. নাজমুল ইসলাম বলেন, এ বিষয়ে স্কুল কর্তৃপক্ষ আইসিটি মন্ত্রণালয়কে তথ্য দিচ্ছে। স্বাস্থ্য বিভাগে পুর্ণাঙ্গ তথ্য এলে তা গণমাধ্যমকে জানানো হবে।
এ মাসের শেষ সপ্তাহে বা আগামী মাসের প্রথম সপ্তাহে নিবন্ধনকারী স্কুল শিক্ষার্থীদের মোট সংখ্যা জানানো সম্ভব হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। ##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বাস্থ্য অধিদপ্তর


আরও
আরও পড়ুন