Inqilab Logo

রোববার, ০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ রবিউস সানী ১৪৪৩ হিজরী

৯ মাসেরও কম সময়ে ১০ কোটি ডোজ টিকা দিলো পাকিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০২১, ১২:০২ এএম

মাত্র সাড়ে আট মাসে ১০ কোটিরও বেশি ডোজ টিকা প্রয়োগ সম্পন্ন করেছে পাকিস্তান। টিকাদান কর্মসূচি শুরুর পর ৯ মাসেরও কম সময়ের মধ্যে এই মাইলফলকে পৌঁছাল দেশটি। শনিবার পাকিস্তানি কর্তৃপক্ষ এই তথ্য জানায় বলে গতকাল এক প্রতিবেদনে জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম দ্য ডন।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, শনিবার পাকিস্তান ১০ কোটিরও বেশি টিকা প্রয়োগের মাইলফলকে পৌঁছালেও এর মধ্যে কমপক্ষে এক ডোজ টিকা পেয়েছেন ৬ কোটি ৮০ লাখ মানুষ এবং টিকার দু’টি ডোজ পেয়েছেন ৩ কোটি ৮০ লাখ মানুষ। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের স্বাস্থ্য বিষয়ক বিশেষ সহকারী ড. ফয়সাল সুলতান জানান, যতই সময় এগিয়েছে পাকিস্তানে টিকাদানের গতি ততই বেড়েছে এবং সাম্প্রতিক মাসগুলোতে পাকিস্তানে দৈনিক ১০ লাখ ডোজ পর্যন্ত টিকা প্রয়োগ করা হচ্ছে। তিনি জানান, ‘করোনাভাইরাস মহামারি প্রতিরোধে ১০ কোটি ডোজ টিকা প্রয়োগের বড় একটি মাইলস্টোন আমরা পার হয়েছি। বেশ কিছু ডিপার্টমেন্ট ও অংশীদারদের সহায়তা ও সমর্থন ছাড়া এই সফলতা অর্জন আমাদের জন্য সহজ হতো না।’ তিনি আরও বলেন, ‘প্রথমত, টিকাদান কর্মসূচিতে অংশগ্রহণ করায় আমি পাকিস্তানের জনগণকে ধন্যবাদ জানাচ্ছি। ন্যাশনাল কমান্ড অ্যান্ড অপারেশন সেন্টার (এনসিওসি) খুব ভালো কাজ করেছে। এছাড়া কেন্দ্রীয় ও প্রাদেশিক মন্ত্রণালয় এবং দফতরগুলো টিকাদান কর্মসূচি এগিয়ে নিতে বেশ ভালো ভূমিকা রেখেছে।’

পাকিস্তানের ন্যাশনাল কমান্ড অ্যান্ড অপারেশন সেন্টার (এনসিওসি) জানিয়েছে, শনিবার দেশটিতে ৫৫২ জন নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং আরও ১৫ জন প্রাণ হারিয়েছেন। সংস্থাটির তথ্য অনুযায়ী, দেশটিতে এখন পর্যন্ত ১০ কোটি ১৬ হাজার ৫৮৭ ডোজ করোনা টিকা প্রয়োগ করা হয়েছে। করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, মহামারির শুরু থেকে এখন পর্যন্ত পাকিস্তানে ১২ লাখ ৬৭ হাজার ৯৪৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ২৮ হাজার ৩৫৯ জন মারা গেছেন। এছাড়া দেশটিতে ১২ লাখ ১৫ হাজারেরও বেশি মানুষ করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন। সূত্র : ডন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৩ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ