Inqilab Logo

বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ২৬ রবিউস সানী ১৪৪৩ হিজরী

নাইজেরিয়ায় তেল শোধনাগারে বিস্ফোরণ, অন্তত ২৫ জনের প্রানহানী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০২১, ৮:৪৭ এএম

নাইজেরিয়ার রিভারস প্রদেশের একটি অবৈধ তেল শোধনাগারে বিস্ফোরণে কয়েকটি শিশুসহ অন্তত ২৫ জন নিহত হয়েছে। রবিবার স্থানীয় এক নেতা এবং এক বাসিন্দা ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, গত শুক্রবার ওই বিস্ফোরণ ঘটে।

স্থানীয় কমিউনিটি নেতা ইফায়েনি ওমানো বলেন, ‘হতাহতের সংখ্যা ব্যাপক। আমরা ২৫টি মরতেহ গুনেছি। তাদের পরিচয় সম্পর্কে এখনও নিশ্চিত নই।’ নিহতদের মধ্যে শিশু থাকার কথা নিশ্চিত করেন তিনি।
ইফায়েনি ওমানো এবং স্থানীয় বাসিন্দা চিকওয়েম গডউইন জানান, রোববার ভোরের দিকে ওই বিস্ফোরণে বেশ কয়েকটি জনগোষ্ঠীর মানুষ নিহত হয়েছে।
এর আগে স্থানীয় পুলিশের এক মুখপাত্র বিস্ফোরণের কথা জানান। তবে হতাহতের সংখ্যা প্রকাশ করেননি তিনি।
নাইজেরিয়ার তেল সমৃদ্ধ ডেল্টা অঞ্চলে অবৈধ শোধনাগার থাকা বেশ স্বাভাবিক ঘটনা। স্থানীয় দরিদ্র বাসিন্দারা পাইপলাইন থেকে তেল চুরি করে বিক্রি করে থাকে। অপরিশোধিত জ্বালানি তেল ড্রামে উত্তপ্ত করে শোধন করা হয়, যা খুবই বিপজ্জনক।
আফ্রিকার সবচেয়ে বড় তেল রফতানিকারক নাইজেরিয়া। কর্মকর্তাদের আশঙ্কা পাইপলাইন থেকে চুরির কারণে প্রতিদিন দেশটি গড়ে প্রায় ২ হাজার ব্যারেল তেল হারায়। যা দেশটির উৎপাদনের ১০ শতাংশের বেশি। তেল চুরি এবং পাইপলাইন নষ্টের কারণে পরিবেশেরও মারাত্মক ক্ষতি হয়ে থাকে। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন