Inqilab Logo

বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ২৬ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

পাকিস্তানে নাটক-সিনেমায় ‘আলিঙ্গন দৃশ্য’ না দেখানোর নির্দেশ

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০২১, ১০:৫৯ এএম

পাকিস্তানে টিভি চ্যানেলগুলোতে প্রচারিত ধারাবাহিক কিংবা নাটকে আপত্তিকর দৃশ্য না দেখানের নির্দেশ দিয়েছে পাকিস্তান ইলেকট্রনিক মিডিয়া রেগুলেটরি অথরিটি (পেমরা)। সম্প্রতি প্রকাশিত এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে দেশটির সংবাদমাধ্যম ডন। এক নোটিশ জারি করে নতুন এই নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানানো হয়েছে।

পাকিস্তানের সংবাদমাধ্যমটি জানায়, পাকিস্তানের স্যাটেলাইট চ্যানেলগুলোতে প্রচারিত নাটকে আলিঙ্গন দৃশ্য সম্প্রচার ইসলামি শিক্ষা ও পাকিস্তানি সংস্কৃতির পরিপন্থী ও দর্শকদের জন্য ‘অস্বস্তিকর’। এছাড়া নাটকগুলোতে পাকিস্তানি সমাজের প্রকৃত চিত্র তুলে ধরা হচ্ছে না। তাই অশোভন পোশাক, শয্যাদৃশ্য, আলিঙ্গন, চুম্বন, সংবেদনশীল বিতর্কিত প্লট ও অপ্রয়োজনীয় দৃশ্য সম্প্রচারে বিরত থাকার নির্দেশনা দেওয়া হয়েছে।

এর আগে অশ্লীলতার অভিযোগে গত বছর পেমরা ৩টি টিভি নাটক এবং ১টি ওয়েব সিরিজকে নিষিদ্ধ করেছিল। একইভাবে অশ্লীলতার অভিযোগে পাকিস্তানে বন্ধ রয়েছে স্বল্পদৈর্ঘ্যের ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক।

প্রসঙ্গত, এর আগে ইরানেও ছোটপর্দার অনুষ্ঠানে ফতোয়া জারি করা হয়েছে। সেই অদ্ভুত ফতোয়ায় পরিষ্কার জানানো হয়েছে বেশ কিছু দৃশ্য দেখানো যাবে না টেলিভিশনের অনুষ্ঠানে। এছাড়া মহিলাদের লাল রঙের পানীয় সেবনের দৃশ্যও বাদ পড়ছে সেন্সরের কাঁচিতে। এরই পাশাপাশি ফতোয়ায় জানিয়ে দেওয়া হয়েছে রের মধ্যে পুরুষ-মহিলা চরিত্রকে খুব ঘনিষ্ঠ অবস্থা দেখানো যাবে না। ইরানের পরে এবার সেই একই পথে হাঁটল পাকিস্তানও।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন