Inqilab Logo

রোববার, ২৮ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২২ রবিউস সানী ১৪৪৩ হিজরী

পশ্চিম তীরে ইহুদি বসতি নির্মাণের ঘোষণা ইসরায়েলের, ফের সহিংসতার আশঙ্কা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০২১, ২:৩৪ পিএম

মানবাধিকার সংগঠন ও আন্তর্জাতিক সম্প্রদায়ের তীব্র সমালোচনার মধ্যেই পশ্চিম তীরে আবারও বসতি নির্মাণের ঘোষণা দিয়েছে ইসরায়েল।

তেল আবিব বলেছে, শিগগিরই এক হাজার ৩০০টি বাড়ি নির্মাণের কাজ শুরু করবে তারা। ইসরায়েলি আগ্রাসনের তীব্র নিন্দা জানিয়ে ফিলিস্তিন বলছে, এ ধরনের উদ্যোগ নেওয়া হলে আবারও সহিংসতা ছড়িয়ে পড়বে। ইসরায়েলের বাড়ি নির্মাণে উদ্বেগ জানিয়েছে যুক্তরাষ্ট্র।
ইসরায়েলি আগ্রাসনের বিরুদ্ধে ফিলিস্তিনিদের তীব্র আন্দোলনের মধ্যেই নতুন ঘোষণা দিল তেল আবিব। অধিকৃত পশ্চিম তীরে নতুন করে ১৩শ’ বাড়ি নির্মাণের ঘোষণা দিয়েছেন ইসরায়েলের গৃহায়ণমন্ত্রী জিভ এলকিন। বসতি নির্মাণের জন্য শিগগিরই টেন্ডার ছাড়া হবে বলেও জানান তিনি।
তেল আবিব বলছে, পশ্চিম তীরের জর্ডান সীমান্তে নির্মিত এসব বাড়িতে ২ হাজারের বেশি ইহুদি বসবাসের সুযোগ পাবেন।
ইসরায়েলের এমন উদ্যোগের তীব্র নিন্দা জানিয়েছে জর্ডান। রোববার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, ফিলিস্তিনি ভূমি দখল করে বসতি নির্মাণ আন্তর্জাতিক আইন লঙ্ঘন। এ ধরনের তৎপরতা বন্ধ না হলে অঞ্চলটিতে শান্তি প্রতিষ্ঠা হবে না।
অন্যদিকে ইসরায়েলি আগ্রাসন প্রতিহতের ঘোষণা দিয়েছে ফিলিস্তিন। যে কোনো মূল্যে ইসরায়েলের অবৈধ দখলদারিত্ব বন্ধের হুঁশিয়ারি দিয়েছেন ফিলিস্তিনের প্রধানমন্ত্রী মোহাম্মদ শতেয়াহ। সূত্র : আল জাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরায়েল


আরও
আরও পড়ুন