Inqilab Logo

শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২১ রবিউস সানী ১৪৪৩ হিজরী

উপকূলের মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিতের দাবিতে নৌবন্ধন

সাতক্ষীরা থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০২১, ৬:২৫ পিএম

জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতির মুখে বারবার দুর্যোগের কবলে পড়া উপকূলের মানুষের খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ ও খাদ্য অধিকার আইন প্রণয়নের দাবিতে সাতক্ষীরার সুন্দরবনের খোলপেটুয়া নদীতে নৌবন্ধন অনুষ্ঠিত হয়েছে। এসময় তারা টেকসই বেড়িবাঁধ নির্মাণ, দেশের ৩৭টি বন্যা কবলিত জেলাকে রক্ষা ও দুর্যোগপ্রবণ এলাকায় খাদ্য ও পুষ্টি নিরাপত্তার দাবি তুলে ধরে স্লোগান দেন।

সোমবার (২৫ অক্টোবর) সাতক্ষীরার শ্যামনগর উপজেলার সুন্দরবন উপকূলীয় বুড়িগোয়ালিনী ফরেস্ট স্টেশনের পেছনে খোলপেটুয়া নদীজুড়ে এই নৌবন্ধন অনুষ্ঠিত হয়। এতে উপকূলের মানুষ বিপুল সংখ্যক নৌকায় পোস্টার ও ব্যানারসহ কয়েকঘণ্টা অবস্থান নেন।

তারা বলেন, বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের কারণে উপকূলের এই অঞ্চল বারবার ঝড় ও জলোচ্ছ্বাসের শিকার হচ্ছে। এতে সম্পদ ও প্রাণহানি ঘটছে। দুর্যোগের মুখে হাজার হাজার পরিবার হারাচ্ছেন তাদের বসতভিটা। কৃষি ও মৎস্য সম্পদ হারিয়ে তারা পানিবন্দী জীবন থেকে রক্ষা পেতে উদ্বাস্তু হচ্ছেন। তাদের মুখে নেই খাবার, নেই সুপেয় পানি। পুষ্টিকর খাদ্যের অভাবে তাদের জীবন হয়ে পড়ছে রোগগ্রস্ত। এসব মানুষকে বাঁচাতে হলে খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করা ছাড়াও উপকূলে টেকসই বেড়িবাঁধ নির্মাণ করতে হবে। উপকূলবাসীকে কৃষি ও মৎস্য চাষে পুনর্বাসনের সুযোগ ছাড়াও কর্মসংস্থানের ব্যবস্থা করে দিতে হবে। তাদের জন্য টেকসই গৃহ নির্মাণও জরুরী হয়ে পড়েছে।

স্থানীয় বেসরকারি সংস্থা লিডার্স ও খাদ্য নিরাপত্তা নেটওয়ার্ক (খানি) আয়োজিত এই নৌবন্ধনে অংশ নেন উপকূলীয় এলাকার শত শত মানুষ। তারা সরকারের দৃষ্টি আকর্ষণ করে বলেন, আমাদেরকে দুর্যোগ থেকে বাঁচান। খাদ্য ও পুষ্টি নিরাপত্তা দিন।

বীর মুক্তিযোদ্ধা আফাজউদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত নৌবন্ধনে আরও বক্তব্য রাখেন লিডার্সের মনোয়ার হোসেন, রনজিত মন্ডল, অসিত মন্ডল, মাসুদুল তরফদার, ইলিয়াস সানা. বাঘবিধবা রিজিয়া খাতুন ও শাহিদ খাতুন প্রমূখ।

এসময় তারা খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করতে আইন প্রণয়নের জোর দাবি জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাতক্ষীরা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ