Inqilab Logo

মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ২৪ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

হংকং থেকে কার্যক্রম গুটিয়ে নিল অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০২১, ৯:১৩ পিএম

হংকং থেকে কার্যক্রম গুটিয়ে নেয়ার ঘোষণা দিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। দেশটিতে নতুন জারি হওয়া চীনের জাতীয় নিরাপত্তা আইনের ফলে সেখানে কার্যক্রম চালিয়ে যাওয়া সম্ভব নয় উল্লেখ করে বন্ধের এ ঘোষণা দেয়া হয়।

বৃটিশ সংবাদ মাধ্যম বিবিসি জানিয়েছে, হংকংয়ে দুটি অফিস রয়েছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের। একটি শুধু শহর কেন্দ্রীক কার্যক্রম পরিচালনা করে। এছাড়া অপর অফিসের আওতায় থাকে নগরীর বাইরে পুরো এলাকা। সেখানে ৪০ বছরের বেশি সময় ধরে কাজ করে আসছে সংস্থাটি।

ঘোষণায় বলা হয়, স্থানীয় অফিসটির কার্যক্রম বন্ধ করা হবে এ মাসের শেষে ৩১ অক্টোবর। এছাড়া আঞ্চলিক অফিসের কার্যক্রম বছরের শেষ নাগাদ গুটিয়ে নেয়া হবে।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের বোর্ড প্রধান অঞ্জুলা মায়া সিং বিবৃতিতে আজ সোমবার বলেন, হংকংয়ের জাতীয় নিরাপত্তা বিষয়ক আইনের ফলে সেখানে স্বাধীনভাবে কাজ করা এবং সরকারের চক্ষুশূল হওয়ার আতঙ্কে না ভোগাটা যেন অসম্ভব। আন্তর্জাতিক সুশীল সমাজ ভিত্তিক সংগঠনের কাজের জন্য হংকং ছিল আদর্শ জায়গা। কিন্তু সাম্প্রতিক স্থানীয় মানবাধিকার এবং ব্যবসায়িক গ্রুপকে কণ্ঠরোধের সংকেত দেয়া হচ্ছে। এ অবস্থায় দিন দিন এখানে কার্যক্রম পরিচালনা করা কঠিন হয়ে উঠছে; হংকং অফিস বন্ধের সিদ্ধান্তের ব্যাখ্যায় বলেন অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের এই শীর্ষ কর্মকর্তা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ