Inqilab Logo

শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জবাব দেয়ার ম্যাচ আজ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০২১, ১২:০২ এএম

পাক-ভারত ম্যাচের রেশ কাটতে না কাটতেই আজ আবার মাঠে নামছে বাবর আজমের দল। চিরপ্রতি›দ্বন্দী ভারতকে হারিয়ে চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে যাত্রা শুরু করেছে পাকিস্তান। প্রথমবারের মত বিশ্বকাপের মঞ্চে ভারতকে হারানোয় আকাশে উড়ছে পাকিস্তান। আত্মবিশ্বাসের তুঙ্গে থেকে আজ সুপার টুয়েলভে গ্রæপ-১-তে নিজেদের দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের মুখোমুখি হচ্ছে উপমহাদেশের দলটি। জয়ের ধারায় থাকার লক্ষ্য পাকিস্তানের। অন্যদিকে শক্তিশালী পাকিস্তানের বিপক্ষে প্রথম ম্যাচেই জয়ের স্বাদ পেতে মরিয়া নিউজিল্যান্ডও। শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে আজ রাত ৮টায় শুরু হবে পাকিস্তান-নিউজিল্যান্ড ম্যাচ।
একই ভেন্যুতে নিজেদের প্রথম ম্যাচে ১০ উইকেটে বিশাল জয়ে ভারত বধের পাশাপাশি বিশ্বকাপে শুরুটা চমৎকার হয়েছে বাবর আজমের নেতৃত্বাধীন দলটির। ম্যাচ শেষে আনন্দে না ভেসে পাকিস্তানের দলপতি অবশ্য চোখ রাখছেন পরের ম্যাচে। নিউজিল্যান্ডের বিপক্ষে পরের ম্যাচেও ভালো খেলতে চান বাবর, ‘পরের ম্যাচেও আমরা এটি ধরে রাখতে চাই। আমাদের উপর এখন আর কোন চাপ নেই। এ ম্যাচ থেকে সতীর্থরা অনেক আত্মবিশ্বাসী হয়েছে। নিউজিল্যান্ডের বিপক্ষে দল ভালো করবে বলে আমি আশাবাদী।’
বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচেই বড় চ্যালেঞ্জের মুখে পড়তে হচ্ছে নিউজিল্যান্ডকে। ভারতকে হারিয়ে ভয়ংকর আত্মবিশ্বাসী পাকিস্তান। আর নিউজিল্যান্ডের আত্মবিশ্বাস নিয়ে প্রশ্ন থাকছে। কারন টুর্নামেন্ট শুরুর আগে দুটি প্রস্তুতিমূলক ম্যাচেই হেরেছে নিউজিল্যান্ড। অস্ট্রেলিয়ার কাছে ৩ উইকেটে ও ইংল্যান্ডের কাছে ১৩ রানে হারে তারা।
এরমধ্যে অধিনায়ক কেন উইলিয়ামসনের খেলা নিয়ে সংশয় রয়েছে। কনুইয়ের ইনজুরিতে ভুগছেন তিনি। প্রস্তুতিমূলক ম্যাচের মাত্র ১টিতে ব্যাট করেন উইলিয়ামসন। অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩৭ রান করেছিলেন এই ডান-হাতি ব্যাটার। তারপরও উইলিয়ামসনকে নিয়ে চিন্তিত নিউজিল্যান্ড। তবে পাকিস্তানের বিপক্ষে ম্যাচে উইলিয়ামসনকে পাওয়ার ব্যাপারে আশাবাদি নিউজিল্যান্ড কোচ গ্যারি স্টিড। তিনি বলেন, ‘উইলিয়ামসনকে নিয়ে আমরা এখনও আশাবাদী ও আত্মবিশ্বাসী। বিশ্রাম নিতে পারলে খেলার জন্য প্রস্তুত হয়ে উঠবে সে।’
টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম ও সর্বশেষ আসরের সেমিফাইনাল খেলেছিলো নিউজিল্যান্ড। তবে এখনও শিরোপার স্বাদ এখনো নিতে পারেনি তারা। পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি লড়াইয়ে পিছিয়ে নিউজিল্যান্ড। ২৪ দেখায় পাকিস্তানের জয় ১৪টিতে, নিউজিল্যান্ডের জয় ১০টিতে। আর টি-টোয়েন্টি বিশ্বকাপের মঞ্চে পাঁচবারের দেখায় তিনবার পাকিস্তান ও দু’বার নিউজিল্যান্ড জয় পায়।
তবে এই ম্যাচটিও পাকিস্তানের দৃষ্টিকোণ থেকে জবাব দেয়ার। এইতো বিশ্বকাপ শুরুর আগে দ্বিতীয় সারির দল নিয়ে পাকিস্তান সফরে গিয়েছিলো নিউজিল্যান্ড। কিন্তু নিরাপত্তার অজুহাতে ম্যাচ শুরুর ৪৫ মিনিট আগে সিরিজ বাতিল করে দেশে ফিরে যায় নিউজিল্যান্ড। সেই স্মৃতিও ম্যাচে প্রভাব ফেলবে। কারন বিশ্বকাপ শুরুর আগে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ও পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) সভাপতি রমিজ রাজা বলেছিলেন, সফর বাতিলের জবাবটা বিশ্বকাপের মঞ্চেই দিতে হবে।
আর এই সফর বাতিলের মূল কারিগর হিসেবে পাকিস্তান শুরু থেকেই সন্দেহ করে আসছে প্রতিবেশী ভারতের উপর। প্রথম ম্যাচে সফর বাতিলের রূপকারদেরতো উড়িয়েই দিয়েছে বাবররা। এবার সফর বাতিল করা দলটির সামনে উজ্জীবিত নতুন পাকিস্তান।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টি২০ কাপ


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ