Inqilab Logo

শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

পরিসংখ্যানে ভারত বধের কাব্য

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০২১, ১২:০২ এএম

১৪ বছর আগে টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালে ভারতের কাছে শিরোপা স্বপ্নভঙ্গ হয় পাকিস্তানের। এরপর গত এক যুগে টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রতিশোধ নেওয়ার সুযোগ পেয়েছিল দলটি। কিন্তু কোনবারই ভারতের বিপক্ষে জয় পায়নি পাকিস্তান। অবশেষে না পাওয়ার সেই আক্ষেপ ফুরাল। প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতকে হারানোর মধুর স্বাদ পেল পাকিস্তান। ভারতের বিপক্ষে ১০ উইকেটের বড় জয়ের পাশাপাশি বেশকিছু ইতিহাস গড়ে মাঠ ছেড়েছেন মোহাম্মদ রিজওয়ান ও বাবর আজম। পরিসংখ্যানে জেনে নিন পাকিস্তানের ভারত বধের কাব্য।
(১) বিশ্বকাপের যে কোন আসরে প্রথমবারের মতো চিরপ্রতিদ্ব›দ্বী ভারতকে হারালো পাকিস্তান। সবমিলিয়ে বিশ্ব আসরে ১৩ ম্যাচ পর কোহলিদের বিপক্ষে হাসি নিয়ে মাঠ ছাড়লো দলটি।
(১) টি-টোয়েন্টি ক্রিকেটে প্রথমবারের মতো দশ উইকেটে জয় পেল পাকিস্তান। অন্যদিকে, প্রথমবারের মতো দশ উইকেটে হারলো ভারত।
(২) ভারতের বিপক্ষে ঐতিহাসিক জয়ে বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ানের ১৫২ রানের অপরাজিত জুটি টি-টোয়েন্টি ক্রিকেটে যেকোন উইকেটে দ্বিতীয় সর্বোচ্চ। এ দুজনের চেয়ে বেশি রান কেবল ২০০৭ বিশ্বকাপে কুমার সাঙ্গাকারা ও মাহেলা জয়াবর্ধনে জুটি করেছিলেন। দুই লঙ্কান কিংবদন্তি এক সাথে জুটি বেধে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১৬৫ রান করেছিলেন।
(৪) ইতিহাসের মাত্র চতুর্থ দল হিসেবে টি-টোয়েন্টি বিশ্বকাপে দশ উইকেটের জয় তুলে নিল বাবর আজমের দল।
(১৫২) ভারতের ১৫২ রানের টার্গেট তাড়া করতে নেমে কোন উইকেট না হারিয়েই জয়ের বন্দরে পৌঁছে যায় পাকিস্তান। টি-টোয়েন্টিতে কোন উইকেট না হারিয়ে দ্বিতীয় সর্বোচ্চ রান তাড়া করে ম্যাচ জয়ের রেকর্ড গড়ল দলটি। ২০১৬ সালে পাকিস্তানের বিপক্ষেই কোন উইকেট না হারিয়ে কেন উইলিয়ামসন ও মার্টিন গাপটিল জুটি পাকিস্তানের ১৬৯ রান তাড়া করে ম্যাচ জেতায় নিউজিল্যান্ডকে।
(১৫২) ভারতের বিপক্ষে দশ উইকেটের জয়ে রেকর্ড গড়েছেন বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান জুটিও। টি-টোয়েন্টি বিশ্বকাপে ১৫২ রানের অপরাজিত এই জুটিই প্রতিযোগিতার সর্বোচ্চ। এর আগে ২০০৭ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল ও ডেভন স্মিথ জুটি ১৪৫ রান করেছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টি২০ কাপ


আরও
আরও পড়ুন