Inqilab Logo

শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২১ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

যুক্তরাষ্ট্রে বিরল রোগের নেপথ্যে ভারতের স্প্রে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০২১, ১২:০১ এএম

ভারতে তৈরি বিশেষ ধরনের একটি দ্রব্য মার্কিন যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি প্রদেশে বিরল জীবাণু সংক্রমণ আতঙ্ক বাড়াচ্ছে। প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে এই সংক্রমণ হচ্ছে বিশেষ ধরনের অ্যারোমাথেরাপি দ্রব্য থেকে। সেই জিনিসগুলি ভারতে তৈরি।
যুক্তরাষ্ট্রের সিডিসি’র পক্ষ থেকে গত শুক্রবার এই কথা জানানো হয়েছে। জর্জিয়ায় যে আক্রান্তের সন্ধান মিলেছে, তার বাড়িতে রয়েছে ওই স্প্রে। এটি সাধারণের হাতের নাগালের মধ্যেই বিক্রি হচ্ছে বিভিন্ন বহুজাতিক পণ্য বিক্রেতা সংস্থার দোকানে। সেই কারণেই দ্রুত রোগ ছড়িয়ে পড়ার আতঙ্ক তৈরি হয়েছে।

যুক্তরাষ্ট্রের যেসব প্রদেশে রোগ ছড়াচ্ছে সে সম্পর্কে প্রদেশের প্রশাসন জানিয়েছে, এখনও পর্যন্ত জর্জিয়া, টেক্সাস, কানসাস এবং মিনেসোটায় এই রোগ ছড়িয়ে পড়তে দেখা গেছে। একটি শিশুসহ মৃত্যু হয়েছে দু’জনের।
শুক্রবার ক্রেতা সুরক্ষা কমিশনের পক্ষ থেকে বলা হয়, বিক্রয়কারী দোকানটি এই স্প্রেটি প্রায় চার হাজার বোতল বিক্রি করে ফেলেছে। যে ক’জন এই রোগে আক্রান্ত হয়েছে, তাদের চার জনের মধ্যে এক জনের বাড়িতেই এই সুগন্ধীটির বোতল পাওয়া গেছে। বাকি তিন জনের বাড়িতে পাওয়া সুগন্ধীর বোতলও পরীক্ষা করা হচ্ছে।
‘বুরখোলডেরিয়া সিউডোম্যালিয়াই’ নামে এই জীবাণু মূলত পাওয়া যায় দক্ষিণ এশিয়া ও উত্তর অস্ট্রেলিয়ায়। যুক্তরাষ্ট্রের স্থানীয় মানুষদের মধ্যে কখনই এই রোগের সংক্রমণ দেখা যায়নি। প্রতি বছর যুক্তরাষ্ট্রে যে মানুষেরা এই রোগে আক্রান্ত হন, তাদের সকলেরই বিদেশ ভ্রমণের ইতিহাস রয়েছে।

তবে চলতি বছরে কয়েক মাসের মধ্যে স্থানীয় সংক্রমণ ধরা পড়েছে। সকলের ক্ষেত্রেই তাদের বাড়িতে ভারতে তৈরি ওই স্প্রেটির সন্ধান পাওয়া গেছে। প্রশাসন জানিয়েছে, খোলা বাজারে যাতে ভারতীয় এই স্প্রে বিক্রি না হয়, সে জন্য প্রয়োজনীয় সমস্ত ব্যবস্থা নেওয়া হচ্ছে। সূত্র : সিএনএন, এনবিসি নিউজ।



 

Show all comments
  • Saifullah ২৬ অক্টোবর, ২০২১, ১২:৪০ এএম says : 0
    হয়তো এই ভারতীয় পণ্যটি গরুর মূত্র থেকে তৈরি হয়েছিল ঠিক যেমন অন্যান্য অনেক ভারতীয় পণ্য
    Total Reply(0) Reply
  • Joy ২৬ অক্টোবর, ২০২১, ১২:৪২ এএম says : 0
    Boycott all Indian products.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত

২১ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ