Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আবাসিকে কেন নতুন গ্যাস সংযোগ নয়

জানতে চান হাইকোর্ট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০২১, ১২:০০ এএম

আবাসিক এলাকায় গ্যাস সংযোগ না দেয়ার সরকারি সিদ্ধান্ত কেন অবৈধ ঘোষণা করা হবে নাÑ এই মর্মে রুল জারি করেছেন হাইকোর্ট। রিটের প্রাথমিক শুনানি শেষে গতকাল সোমবার বিচারপতি এম. ইনায়েতুর রহিম এবং বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের ভার্চুয়াল ডিভিশন বেঞ্চ এ রুল জারি করেন। আগামী চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে। রিটে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব (জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ), পেট্রোবাংলার চেয়ারম্যান, গ্যাস সরবরাহকারী প্রতিষ্ঠান তিতাসের ব্যবস্থাপনা পরিচালক, কর্ণফুলীর ব্যবস্থাপনা পরিচালক ও বাখরাবাদের ব্যবস্থাপনা পরিচালককে বিবাদী করা হয়েছে। রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মো. ওয়াজি উল্লাহ সঙ্গে ছিলেন আজিম উদ্দিন পাটোয়ারী ও আফরোজা সুলতানা। সরকারপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার শুনানিতে অংশ নেন।

এর আগে চলতিবছর ২৭ এপ্রির বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের মাসিক সমন্বয় সভায় সিদ্ধান্ত হয় যে, ‘আবাসিকে গ্যাস সংযোগ আর চালুর সুযোগ না থাকায় ডিমান্ড নোট এর প্রেক্ষিতে যারা টাকা জমা দিয়েছিল তাদেরকে ক্রস চেকের মাধ্যমে টাকা ফেরত দেয়ার কার্যক্রম গ্রহণ করতে হবে। সরকারের এই সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে চট্টগ্রাম গ্যাস, বিদ্যুৎ ও পানি গ্রাহক ঐক্যজোটের সভাপতি আলমগীর নূর ও মহাসচিব একেএম অলিউল্লাহ হক ও সাধারণ গ্রাহক মো. নূরুল আলম গত ৪ অক্টোবর রিট করেন।

রিটের পক্ষের কৌঁসুলি ওয়াজিউল্লাহ বলেন, আইনে বলা আছে ডিমান্ড নোটের (চাহিদাপত্র) প্রেক্ষিতে গ্যাস সংযোগের জন্য টাকা জমা নেয়া হলে, নির্দিষ্ট সময়ের মধ্যে তাদের গ্যাস সংযোগ দিতে সরকার বাধ্য। কিন্তু টাকা জমা নেয়ার পর নির্ধারিত সময় পার হয়ে গেলেও তাদের গ্যাস সংযোগ দেয়া হয়নি। বরং তাদের টাকা ফেরত দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। যা আইন সম্মত নয়। এ কারণে বিষয়টি নিয়ে আমরা আদালতে এসে রিট করেছি। শুনানি শেষে আদালত আবাসিকে গ্যাস সংযোগ না দিয়ে টাকা ফেরত দেয়ার সিদ্ধান্ত কেন বেআইনি ঘোষণা করা হবে নাÑ এই মর্মে রুল জারি করেন। একই সঙ্গে আবাসিকে গ্যাস সংযোগ দিতে সরকারের নিষ্ক্রিয়তাকে কেন বেআইনি ঘোষণা করা হবে নাÑ রুলে তাও জানতে চাওয়া হয়েছে। পাশাপাশি আবেদনকারীদের গ্যাস সংযোগ দিতে কেন নির্দেশ দেয়া হবে না রুলে সেটিও জানতে চাওয়া হয়েছে।

এর আগে ২০১৯ সালের ২৪ এপ্রিল জ্বালানি ও বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ সংসদে বলেন, ভবিষ্যতে কোনো আবাসিক বাসাবাড়িতে গ্যাস সরবরাহ করা হবে না। তিনি বলেন, জাতীয় সংসদে এমপিগণ এ বিষয়টি নিয়ে বারবার প্রশ্ন তোলেন। কিন্তিু আমি স্পষ্টভাবে জানিয়ে দিচ্ছি, এখন থেকে কোনো আবাসিক বাড়িতে আর কখনো গ্যাস সরবরাহ দেয়া হবে না। গ্যাস দেয়া হবে শিল্পাঞ্চলে। এই শিল্পাঞ্চলে নিরবচ্ছিন্ন গ্যাস সরবরাহ নিশ্চিত করার জন্য পাইপলাইন স্থাপন করা হচ্ছে।



 

Show all comments
  • মোঃ সোহেল আহম্মেদ নয়ন ১৯ সেপ্টেম্বর, ২০২২, ৩:৩৯ এএম says : 0
    বর্তমান প্রেক্ষাপটে নতুন সংযোগ না দিয়ে, আমি মোনেকরি, যাদের রানিং সংযোগ আছে,অথচ তাদের ওয়ারিস বেরেছে, চুলার চাহনি ও বেরেছে, এমতো অবস্তায়,বিচার, বিশ্লষন করে, সীমিত আকারে চুলার অনুমোদন দেওয়া যায়,অন্যথায় চাহিদা পূরন করতে গিয়ে, অসংখ্য অবৈধ চুলা সংযোগ দিয়েছে, এতে সরকার রাজস্ব থকে বঞ্চিত হচ্ছে। এতে করে সিস্টেম লওস কমে আসবে। সকলে বৈধতার চিন্তা তখন করবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গ্যাস

৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৯ জানুয়ারি, ২০২৩
১৮ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ