Inqilab Logo

রোববার, ২৮ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২২ রবিউস সানী ১৪৪৩ হিজরী

পরাজয় নিশ্চিত জেনেই তালেবানের সাথে চুক্তি করে যুক্তরাষ্ট্র’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০২১, ১২:০০ এএম

যুদ্ধে পরাজয় নিশ্চিত জেনেই তালেবানের সঙ্গে যুক্তরাষ্ট্র শান্তি চুক্তি করেছিল। রোববার আফগানিস্তান-বিষয়ক মার্কিন সাবেক বিশেষ দূত জালমে খলিলজাদ সিবিএস নিউজকে দেয়া সাক্ষাতকারে এ তথ্য জানিয়েছেন।

খলিলজাদ বলেন, মার্কিন সামরিক বাহিনী অনেকবার আফগান যুদ্ধক্ষেত্রে তাদের অবস্থান শক্তিশালী করার জন্য চেষ্টা করেছে। কিন্তু তারা তা করতে ব্যর্থ হয়েছে। তিনি বলেন, ‘আমরা (যুক্তরাষ্ট্র) যুদ্ধে জিততে যাচ্ছি না, এমন বিচার-বিবেচনার ফলই (তালেবানের সঙ্গে) সমঝোতা আলোচনা। সময় আমাদের পক্ষে ছিল না। তাই দেরি করার চেয়ে আগেই (তালেবানের সঙ্গে) চুক্তি করা উত্তম ছিল।’

তালেবানের অগ্রযাত্রার মুখে আফগানিস্তানের নিরাপত্তা ব্যবস্থা ভেঙে পড়ার জন্য যুক্তরাষ্ট্র-সমর্থিত তৎকালীন আফগান প্রেসিডেন্ট আশরাফ গনিকে দায়ী করে তিনি বলেন, আফগানিস্তানের রাজধানী কাবুল থেকে প্রেসিডেন্ট আশরাফ গনির পালিয়ে যাওয়ার বিষয়টি বিশৃঙ্খল পরিস্থিতির জন্ম দেয়। সাবেক এ মার্কিন বিশেষ দূত বলেন, ‘আশরাফ গনি বলেছেন- রক্তপাত এড়াতে তিনি পালিয়ে যান। তাহলে তিনি আগে পদত্যাগ করলেন না কেন। তিনি যদি সেটা করতেন, তাহলে আফগানিস্তানে একটি অন্তর্ভুক্তিমূলক সরকার হতো।’

গত ১৫ আগস্ট তালেবানের হাতে কাবুলের পতন হয়। আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রকে যেভাবে বিদায় নিতে হয়েছে, তাকে দেশটির স্মরণকালের সবচেয়ে বড় কূটনৈতিক ব্যর্থতা হিসেবে দেখা হয়। আর এই ব্যর্থতার প্রধান মুখ হয়ে ওঠেন খলিলজাদ। তিন বছর ধরে আফগানিস্তান-বিষয়ক যুক্তরাষ্ট্রের বিশেষ দূতের দায়িত্ব পালন করে আসছিলেন তিনি। কাবুলের পতনের দুই মাসেরও কম সময়ের মধ্যে খলিলজাদ বিদায় নেন। সূত্র : সিবিএস নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তালেবান


আরও
আরও পড়ুন