Inqilab Logo

রোববার, ০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ রবিউস সানী ১৪৪৩ হিজরী

মৃত্যু ৫ শনাক্ত ২৮৯

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০২১, ১২:০০ এএম

করোনাভাইরাসের দাপট কমেছে। দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় নতুন করে শনাক্ত হয়েছেন ২৮৯ জন। তবে আগের দিন ২৭৫ জন শনাক্ত হওয়ার কথা জানিয়েছিল স্বাস্থ্য অধিদফতর। এ সময় করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৫ জনের। এর আগের দিন মারা গিয়েছিল ৯ জন। ২৪ ঘণ্টায় শনাক্তের হার আরও কমে এসেছে। শনাক্তের হার এক দশমিক ৩৯ শতাংশ। গতকাল স্বাস্থ্য অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
^াস্থ্য অধিদফতর জানায়, ২৪ ঘণ্টায় শনাক্ত হওয়া ২৮৯ জনকে নিয়ে দেশে সরকারি হিসাবে এখন পর্যন্ত মোট শনাক্ত ১৫ লাখ ৬৭ হাজার ৯৮১ জন। সরকারি হিসাবে মোট মারা গেলেন ২৭ হাজার ৮২৮ জন। করোনা আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৪১৩ জন। আক্রান্ত হয়ে মোট সুস্থ হয়ে উঠলেন ১৫ লাখ ৩১ হাজার ৭৪০ জন।

গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ২০ হাজার ৮৩৩টি। নমুনা পরীক্ষা হয়েছে ২০ হাজার ৭৭৩টি। দেশে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হয়েছে এক কোটি দুই লাখ ৪২ হাজার ৯২৩টি। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৭৪ লাখ ৬৮ হাজার ১৬৮টি আর বেসরকারি ব্যবস্থাপনায় ২৭ লাখ ৭৪ হাজার ৭৫৫টি।

দেশে এখন পর্যন্ত করোনা রোগী শনাক্তের হার ১৫ দশমিক ৩১ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৬৯ শতাংশ আর মৃত্যুর হার এক দশমিক ৭৭ শতাংশ। গত ২৪ ঘণ্টায় করোনায় মারা যাওয়া ৫ জনের মধ্যে পুরুষ ২ জন, নারী ৩ জন।

দেশে এখন পর্যন্ত করোনা আক্রান্ত হয়ে মোট পুরুষ মারা গেলেন ১৭ হাজার ৮১৯ জন। নারী মারা গেছেন ১০ হাজার ৯ জন। বয়স বিবেচনায় গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৫১ থেকে ৬০ বছরের মধ্যে রয়েছে ২ জন, আর ৬১ থেকে ৭০ বছরের মধ্যে রয়েছেন ৩ জন। এদের মধ্যে ঢাকা ও চট্টগ্রাম বিভাগের আছেন ২ জন করে। খুলনা বিভাগের আছেন একজন। স্বাস্থ্য অধিদফতর জানাচ্ছে, ৫ জনেরই মৃত্যু হয়েছে সরকারি হাসপাতালে।

বাংলাদেশে ২০২০ সালের ৮ মার্চ প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। শনাক্তের ১০ দিন পর প্রথম রোগী মারা যায়। তবে বর্তমানে করোনা নিয়ন্ত্রণে এসেছে। তবে স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেছেন, টিকা কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত মাস্ক পরতে হবে, স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। ##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৩ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ