Inqilab Logo

রোববার, ০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ রবিউস সানী ১৪৪৩ হিজরী

স্কটল্যান্ডকে গুড়িয়ে শুরু আফগানিস্তানের

১৩০ রানে জিতেছে রশিদ-মুজিব-নবীরা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০২১, ১১:০১ পিএম | আপডেট : ১১:১১ পিএম, ২৫ অক্টোবর, ২০২১

 

সরাসরি খেলার যোগ্যতার প্রমাণ রেখেই সুপার টুয়েলভ শুরু করলো আফগানিস্তান। বাংলাদেশকে হারের লজ্জা দেওয়া স্কটল্যান্ডকে গুড়িয়ে দিয়েছে মুজিব-উল-হক, রশিদ খান, মোহাম্মদ নবীর দল।

আজ সোমবার টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভের একমাত্র ম্যাচে ১৩০ রানে জিতেছে যুদ্ধ বিধ্বস্ত দেশটি।

শারজা ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নেমে নির্ধারিত ওভারে মাত্র ৪ উইকেট হারিয়ে ১৯০ রান তোলে আফগানরা। জবাবে ব্যাট করতে নেমে ১০.২ ওভারে মাত্র ৬০ রানেই গুটিয়ে যায় স্কটিশরা।

বিস্তারিত আসছে...

বড় লক্ষ্য তাড়ায় প্রথম ছয় ওভারেই ৫ উইকেট হারিয়েছে স্কটল্যান্ড। মুজিব উর রহমান ৪টি ও নাভিন উল হক নিয়েছেন ১ টি উইকেট। স্কোর : স্কটল্যান্ড ৬ ওভারে ৩৭/৫

স্কটল্যান্ডকে বিশাল লক্ষ্য দিল আফগানিস্তান

স্কটল্যান্ডের বিপক্ষে রানের রেকর্ড গড়ল আফগানিস্তান। টি-টোয়েন্টি বিশ্বকাপের মতো বড় আসরে স্কটিশদের বিপক্ষে ৪ উইকেটে ১৯০ রানের পাহাড় গড়ে আফগানিস্তান। এর আগে ২০১৬ সালে জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি বিশ্বকাপে ৬ উইকেটে ১৮৬ রান করে তারা। 

তবে টি-টোয়েন্টি বিশ্বকাপে দলীয় সর্বোচ্চ রানের মালিক শ্রীলংকা। ২০০৭ সালের প্রথম বিশ্বকাপে কেনিয়ার বিপক্ষে ৬ উইকেটে ২৬০ রানের পাহাড় গড়ে মাহেলা জয়াবর্ধনের নেতৃত্বাধীন দলটি।

সোমবার নজিবুলল্লাহ জাদরান, রহমতউল্লাহ গুরবাজ ও হযরতউল্লাহ জাজাইয়ের ব্যাটিং তাণ্ডবে ৪ উইকেটে ১৯০ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়ে আফগানিস্তান।

আরব আমিরতের শারজায় টস জিতে প্রথমে ব্যাটিংয়ে নেমেই তাণ্ডব চালান দুই ওপেনার মোহাম্মদ শেহজাদ ও হযরতউল্লাহ জাজাই। ৫.৫ ওভারে দলীয় ৫৪ রানে ফেরেন শেহজাদ। তার আগে মাত্র ১৫ বলে দুটি চার ও এক ছক্কায় করেন ২২ রান।

৯.৫ ওভারে দলীয় ৮২ রানে ফেরেন আরেক ওপেনার হযরতউল্লাহ। তার আগে ৩০ বলে তিন চার ও তিন ছক্কা করেন ৪৪ রান। 

এরপর রহমতউল্লাহ গুরবাজকে সঙ্গে নিয়ে তৃতীয় উইকেটে ৫২ বলে ৮৭ রানের জুটি গড়েন নজিবুল্লাহ জাদরান। ১৮.৩ ওভারে দলীয় ১৬৯ রানে ফেরেন রহমতউল্লাহ। তার আগে ৩৭ বলে এক চার আর ৪টি ছক্কায় করেন ৪৬ রান। 

এরপর অধিনায়ক মোহাম্মদ নবীর সঙ্গে শেষ দিকে মাত্র ৯ বলে ২১ রানের ঝড়ো জুটি গড়েন নজিবুল্লাহ। ৩৪ বলে ৫টি চার ও তিন ছক্কায় দলীয় সর্বোচ্চ ৫৯ রান করে অপরাজিত থাকেন নজিবুল্লাহ। মাত্র চার বলে দুটি চারের সাহায্যে ১১ রান করেন অধিনায়ক মোহাম্মদ নবী। 

সংক্ষিপ্ত স্কোর

আফগানিস্তান: ২০ ওভারে ১৯০/৪ রান (নজিবুল্লাহ জাদরান ৫৯*, রহমতউল্লাহ গুরবাজ ৪৬, হযরতউল্লাহ জাজাই ৪৪, মোহাম্মদ শেহজাদ ২২)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টি২০ কাপ


আরও
আরও পড়ুন