Inqilab Logo

শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ রবিউস সানী ১৪৪৩ হিজরী

কে কিনল আইপিএলের দল, কার এত টাকা?

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০২১, ৮:৩১ এএম

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ আইপিএলের দুটি নতুন দলের মালিকানা নির্ধারিত হয়ে গেছে। তাছাড়া কোন শহরের নাম অনুসারে দল দুটি হবে সেটিও নিশ্চিত হয়ে গেছে। বিশ্বের সবচেয়ে জমজমাট ঘরোয়া প্রতিযোগিতা আইপিএলে আহমেদাবাদ ও লৌখনো শহরের নাম অনুসারে হবে দুটি নতুন দল।

লৌখনো শহর ভিত্তিক যে দলটি হবে সেটির মালিকানা কিনেছে আরপিএমজি গ্রুপ। এ দলের মালিকানা পেতে তারা নিলামে ৭ হাজার কোটি রূপি দর হাঁকায়।

আরপিএমজি গ্রুপ ভারতের কলকাতাভিত্তিক একটি বহুজাতিক প্রতিষ্ঠান। এটির মালিক হলেন ভারতীয় বিজনেস টাইকুন সঞ্জীব গোয়েনকা। এ কোম্পানিটির সম্পদের পরিমাণ ১০ বিলিয়ন ডলার। তাদের লাভের পরিমাণই হলো ৪ বিলিয়ন ডলার।
বিজনেস টাইকুন সঞ্জীব গোয়েনকার এ কোম্পানি আবার কলকাতা নাইট রাইডার্সেরও মালিকানায় আছে। ফলে আইপিএলে নতুন আরেকটি দল কেনার জন্য মুখিয়ে ছিলেন সঞ্জীব গোয়েনকা।

অপরদিকে দ্বিতীয় দল আহমেদাবাদের মালিকানা কিনেছে আমেরিকার বহুজাতিক কোম্পানী সিভিসি ক্যাপিটালস। দল পেতে তাদেরকে খরচ করতে হয়েছে ৫ হাজার ৬০০ কোটি রূপি।

সিভিসি ক্যাপিটালস বিশ্বের হাতে গুণা কয়েকটি বড় কোম্পানির মধ্যে একটি। তাদের মোট সম্পদের পরিমাণ ৭৫ বিলিয়ন ডলার। একটি চমক জাগানিয়া খবর হলো এই সিভিসি ক্যাপিটালস এক সময় ফর্মুলা ওয়ান কার রেসিং চ্যাম্পিয়নশিপের বেশিরভাগ মালিক ছিল। ফর্মুলা ওয়ান হলো বিশ্বের সবচেয়ে দামী কার রেসিংয়ের নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান। তাছাড়া সিভিসি ক্যাপিটালসের মালিকানায় রয়েছে স্কাই বেটের মতো নামকরা কোম্পানী।
যদিও সিভিসি ক্যাপিটালসের সম্পদের পরিমাণ বেশি, কিন্তু তারা দ্বিতীয় সর্বোচ্চ দর হাঁকিয়ে আহমেদাবাদের মালিকানা কিনেছে।

প্রায় ১৩ হাজার কোটি রূপি পেয়ে ভারতীয় ক্রিকেট বোর্ড বিষয়টি নিয়ে বেশ খুশি। তবে তারা নাকি আশা করেছিল দাম আরো বেশি পাবে কিন্তু এখন যা পেয়েছে তা যথেষ্ট সন্তোষজনক।

এদিকে আইপিএলের এ নিলামে অংশ নিয়েছিল ইংলিশ ফুটবল ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের মালিকরা। শোনা যাচ্ছিল ম্যানইউর মালিকরা দল কিনলেও কিনতে পারেন। তবে আরো বড় দুটি কোম্পানি তাদের চেয়ে বেশি দর হাঁকানোয় আইপিএলে আর দল কেনা হলো না রেড ডেভিলদের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইপিএল

২৩ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন