Inqilab Logo

রোববার, ২৮ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২২ রবিউস সানী ১৪৪৩ হিজরী

আফগানিস্তানের স্বর্ণের রিজার্ভ ছেড়ে দিন: আমেরিকাকে ইমরান খান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০২১, ১১:২২ এএম

আমেরিকার বিভিন্ন ব্যাংকে আটকে পড়া আফগানিস্তানের বিপুল অংকের অর্থ ছেড়ে দেয়ার জন্য আবারো ওয়াশিংটনের প্রতি আহ্বান জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি সোমবার মার্কিন প্রেসিডেন্টের জলবায়ু পরিবর্তন বিষয়ক বিশেষ প্রতিনিধি জন কেরির সঙ্গে সাক্ষাতে এ আহ্বান জানান বলে পাক প্রধানমন্ত্রীর দপ্তর জানিয়েছে।

সৌদি আরবে অনুষ্ঠানরত জলবায়ু বিষয়ক সম্মেলনের অবকাশে জন কেরির সঙ্গে বৈঠক করেন ইমরান খান। তিনি বলেন, আফগানিস্তানের জনগণের জীবনমান উন্নয়নের স্বার্থে দেশটির শত শত কোটি ডলার অর্থ ছেড়ে দেয়া প্রয়োজন। ইমরান খান বলেন, পাকিস্তানসহ এ অঞ্চলের সকল দেশ একটি স্থিতিশীল আফগানিস্তান দেখতে চায়।

পাক প্রধানমন্ত্রী বলেন, বিশ্ব শান্তি ও নিরাপত্তা রক্ষা করার স্বার্থে আফগানিস্তানে সম্ভাব্য মানবিক সংকট প্রতিহত ও দেশটিকে দেউলিয়া হয়ে যাওয়ার হাত থেকে রক্ষা করতে হবে।

গত ১৫ আগস্ট তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ গ্রহণ করার পর আমেরিকার ব্যাংকগুলোতে গচ্ছিত আফগানিস্তানের শত শত কোটি ডলার অর্থ ও বিপুল পরিমাণ স্বর্ণের রিজার্ভ জব্দ করে ওয়াশিংটন। তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ গ্রহণ করার কারণে দেশটি থেকে ২০ বছরের দখলদারিত্বের অবসান ঘটাতে বাধ্য হয় আমেরিকা। মার্কিন সেনারা আগস্ট মাসের ৩১ তারিখের মধ্যে তালেবানের বেধে দেয়া সময়সীমার মধ্যে চরম অপমানজনক পরিস্থিতিতে কাবুল ত্যাগ করতে বাধ্য হয়।

সূত্র: পার্সটুডে



 

Show all comments
  • jack ali ২৬ অক্টোবর, ২০২১, ১২:০৫ পিএম says : 0
    ব্রিটিশরা যেভাবে সারা বিশ্বে তাণ্ডব চালিয়েছিল ঠিক তদ্রুপ ভাবে আমেরিকা সারাবিশ্বে তাণ্ডব চালিয়ে যাচ্ছে এই ................রা আফগানিস্তানে সব টাকা-পয়সা আটকে রেখেছে এরা হচ্ছে মানুষ না জানোয়ার না অথচ আমরা এদেরকে follow করি......
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইমরান খান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ