Inqilab Logo

রোববার, ০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ রবিউস সানী ১৪৪৩ হিজরী

আমেরিকার প্রভাব থেকে বেরিয়ে আসুন সম্পর্ক গভীর হবে: ইউরোপীয় দেশগুলোকে ইরান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০২১, ১২:০০ পিএম

ইউরোপীয় দেশগুলোকে আমেরিকার প্রভাব থেকে বেরিয়ে এসে স্বাধীনভাবে কাজ করার আহ্বান জানিয়েছেন ইরানের প্রেসিডেন্ট সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি। তিনি বলেছেন, ইউরোপীয় দেশগুলো যেন এমন আচরণ না করে যাতে আমেরিকা ইউরোপকে তার খোলা আঙ্গিনা মনে করতে পারে।

তেহরানে বেলজিয়ামের নবনিযুক্ত রাষ্ট্রদূত জিয়ানমার কুরিতযো সোমবার প্রেসিডেন্ট রায়িসির কাছে তার পরিচয়পত্র পেশ করতে গেলে তিনি এ আহ্বান জানান। বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ’র সদরদপ্তর অবস্থিত।

বেলজিয়ামের সঙ্গে ইরানের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা উল্লেখ করে ইব্রাহিম রায়িসি বলেন, বেলজিয়াম ও ইউরোপের সঙ্গে ইরান অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক শক্তিশালী করতে চায়; তবে তা হতে হবে আমেরিকার মতো বহিঃশক্তির প্রভাবমুক্ত।

ইরানের প্রেসিডেন্ট বলেন, তার দেশ সব সময় সকল ক্ষেত্রে নিজের প্রতিশ্রুতি রক্ষা করেছে। কিন্তু ইউরোপীয় দেশগুলো আমেরিকার কারণে পরমাণু সমঝোতায় নিজেদের দেয়া প্রতিশ্রুতি রক্ষা করতে পারেনি। রায়িসি বলেন, পরমাণু সমঝোতা বা অন্য যেকোনো বিষয়ে আমেরিকা যেন ইউরোপকে নিজের খোলা আঙ্গিনা মনে করতে না পারে সে ব্যাপারে ইউরোপীয় দেশগুলোকে সতর্ক থাকতে হবে।

প্রেসিডেন্ট রায়িসি বলেন, আমেরিকা গোটা বিশ্বের ওপর নিজের সম্প্রসারণকামী আকাঙ্ক্ষাগুলো চাপিয়ে দিতে চায়। কিন্তু বিশ্বের স্বাধীনচেতা দেশগুলোর উচিত হবে আমেরিকাকে সে সুযোগ না দেওয়া।

এ সময় বেলজিয়ামের রাষ্ট্রদূত দু’দেশের ঘনিষ্ঠ সম্পর্কের ইতিহাস তুলে ধরেন। তিনি আশা প্রকাশ করে বলেন, অর্থনৈতিক সম্পর্কের বিস্তার ঘটানোর মাধ্যমে তেহরান ও ব্রাসেলসের মধ্যকার সম্পর্ক অতীতের চেয়ে আরো শক্তিশালী হবে।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন