Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশ তুলা আমদানিতে শীর্ষে

প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

২০১৫-১৬ অর্থবছরে বাংলাদেশ মোট ৬২ লাখ বেল (৪৮০ পাউন্ডে ১ বেল) তুলা আমদানি করেছে। এর মধ্য দিয়ে পণ্যটি আমদানিতে শীর্ষে চলে এসেছে বাংলাদেশ। ২০১৬-১৭ অর্থ-বছরেও বাংলাদেশে পণ্যটির আমদানি বৃদ্ধির পূর্বাভাস দিয়েছে যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগ (ইউএসডিএ)। প্রতিষ্ঠানটির হিসাব অনুযায়ী, ২০১৬-১৭ অর্থবছরে বাংলাদেশে তুলা আমদানির পরিমাণ দাঁড়াতে পারে ৬৩ লাখ বেল। গত পাঁচ বছরে বিশ্ববাজার থেকে বাংলাদেশ তুলা আমদানি দ্বিগুণ বাড়িয়েছে।
বাংলাদেশ পশ্চিম আফ্রিকার দেশ বেনিন, বুরকিনা ফ্যাসো ও মধ্য এশিয়ার উজবেকিস্তান থেকে বেশি তুলা আমদানি করে। সবচেয়ে বেশি চাহিদা উজবেকিস্তানের তুলার। বাংলাদেশে সুতা শিল্পের উন্নতি হচ্ছে। সেই সঙ্গে বাড়ছে সুতার অন্যতম কাঁচামাল তুলার চাহিদা। বাড়তি চাহিদার সঙ্গে সামঞ্জস্য রেখে পণ্যটি আমদানি করতে হচ্ছে বাংলাদেশকে।
২০১৫-১৬ অর্থবছরে ৬২ লাখ বেল তুলা আমদানি করেছে বাংলাদেশ। তবে যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগের তথ্য অনুযায়ী, এ সময়ে দেশে আরো তিন লাখ বেল তুলার চাহিদা ছিল। বাড়তি চাহিদার কারণে আগামী বছর (২০১৬-১৭) পণ্যটির আমদানি বাড়াতে পারে বাংলাদেশ। এ বছর বাংলাদেশে মোট ৬৪ লাখ বেল তুলার চাহিদা তৈরি হবে।
ইউএসডিএ সূত্রে জানা গেছে, ২০১৩-১৪ অর্থবছরে তুলা আমদানিতে বাংলাদেশ দ্বিতীয় অবস্থানে ছিল। সে বছর প্রথম স্থানটি চীনের দখলে ছিল। ২০১৪-১৫ অর্থবছরেও বাংলাদেশ ছিল ২ আর চীন ১ নম্বরে। ২০১৫-১৬ অর্থবছরে বাংলাদেশ চীনকে টপকে শীর্ষে চলে এসেছে। তবে এজন্য বাংলাদেশকে যে খুব বেশি আমদানি বাড়াতে হয়েছে, তা নয়। মূলত চীন পণ্যটির আমদানি কমিয়ে দেয়ায় বাংলাদেশ শীর্ষে চলে এসেছে। ২০১৬-১৭ অর্থবছরেও বাংলাদেশ তুলা আমদানিতে শীর্ষে থাকবে বলে জানিয়েছে ইউএসডিএ। ২০১৬-১৭ অর্থবছরে ভারতেও তুলার আমদানি বাড়ার পূর্বাভাস দিয়েছে ইউএসডিএ। প্রতিষ্ঠানটির পূর্বাভাসে বলা হয়েছে, এ অর্থবছরে ভারতে তুলা আমদানি পাঁচ লাখ বেল বেড়ে মোট ১৫ লাখ বেলে দাঁড়াবে। ইন্দোনেশিয়াতেও পণ্যটির আমদানি বৃদ্ধির পূর্বাভাস দিয়েছে ইউএসডিএ। ২০১৬-১৭ অর্থবছরে ইন্দোনেশিয়া মোট ২৯ লাখ বেল তুলা আমদানি করতে পারে, যা এর আগের অর্থবছরের চেয়ে এক লাখ বেল বেশি।
একই সময়ে যুক্তরাষ্ট্র থেকে তুলা রফতানির পূর্বাভাসও দিয়েছে ইউএসডিএ। প্রতিষ্ঠানটি বলছে, ২০১৬-১৭ অর্থবছরে যুক্তরাষ্ট্র মোট ১ কোটি ২০ লাখ বেল তুলা রফতানি করতে পারে। আগের পূর্বাভাসে এর চেয়ে পাঁচ লাখ বেল কম রফতানির কথা বলেছিল ইউএসডিএ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ তুলা আমদানিতে শীর্ষে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ