Inqilab Logo

বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ২৬ রবিউস সানী ১৪৪৩ হিজরী

ইমরান খানকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ প্রধানমন্ত্রী শেখ হাসিনার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০২১, ৩:৫৪ পিএম | আপডেট : ৫:১৯ পিএম, ২৬ অক্টোবর, ২০২১

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্প্রতি পাকিস্তানকে লিখিতভাবে জানিয়ে দিয়েছেন যে, তিনি পাকিস্তান সফরে প্রধানমন্ত্রী ইমরান খানের আমন্ত্রণ গ্রহণ করেছেন। তবে সফরের জন্য এখনো কোনো তারিখ নির্ধারণ করা হয়নি। পাশাপাশি, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে বাংলাদেশ সফরের আমন্ত্রণও জানিয়েছেন। মঙ্গলবার পাকিস্তানের সংবাদমাধ্যম ডনের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সোমবার পাকিস্তানের সাথে শক্তিশালী বাণিজ্য সম্পর্ক এবং অর্থনৈতিক সহযোগিতার জন্য তার সরকারের আকাঙ্ক্ষা পুনর্ব্যক্ত করেছেন। বাংলাদেশে পাকিস্তানের হাইকমিশনার ইমরান আহমেদ সিদ্দিকীর সঙ্গে ঢাকায় বৈঠককালে তিনি এ কথা বলেন। পাকিস্তানি পক্ষ বাংলাদেশকে প্রস্তাব দিয়েছে প্রধানমন্ত্রীর সফরের জন্য একটি রোড ম্যাপ তৈরি করতে যাতে তা ফলপ্রসূ হয়। অধিকন্তু, ইসলামাবাদ পররাষ্ট্র সচিবদের সংলাপের মতো দ্বিপাক্ষিক প্রক্রিয়া পুনরায় চালু করতে চাইছে, যা প্রায় ১৩ বছর ধরে অনুষ্ঠিত হয়নি।

পাকিস্তানের পররাষ্ট্র দপ্তর থেকে জারি করা এক বিবৃতিতে বলা হয়েছে, দুই পক্ষ দুই দেশের মধ্যে সম্পর্ক উন্নয়নে সম্মত হয়েছে। প্রায় এগারো মাসের মধ্যে শেখ হাসিনা ও সিদ্দিকীর মধ্যে এটি ছিল দ্বিতীয় বৈঠক। এক দশকেরও বেশি সময় ধরে জমাট বেঁধে থাকার পর দুই দেশের মধ্যে সম্পর্কের উষ্ণতার মধ্যে এই বৈঠকটি হয়েছিল। এটি লক্ষণীয় যে, এই বৈঠকটি এমন একটি সময়ে হয়েছিল যখন উভয় দেশই শেখ হাসিনার প্রথম পাকিস্তান সফরের প্রস্তুতি শুরু করেছে।

ডনের প্রতিবেদনে বলা হয়, শেখ হাসিনা ২০০৯ সালে প্রধানমন্ত্রী হিসেবে তার দ্বিতীয় মেয়াদ শুরু করার পর যখন ‘যুদ্ধাপরাধের’ বিচার পুনরায় শুরু করেছিলেন। এতে পাকিস্তান-বাংলাদেশ সম্পর্কের অবনতি ঘটে। যুদ্ধবন্দীদের প্রত্যাবাসনের জন্য ১৯৭৪ সালের এপ্রিলে স্বাক্ষরিত ত্রিপক্ষীয় চুক্তির পরিপ্রেক্ষিতে পাকিস্তান সর্বদাই ১৯৭১ সালের পরাজয়ের ঘটনা একটি বন্ধ অধ্যায় হিসাবে বিবেচনা করে।

তবে গত বছর দুই দেশের মধ্যে সম্পর্কের উন্নতি হতে শুরু করে। গত বছর ভারত কর্তৃক বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইন প্রণয়নের পর দিল্লি-ঢাকা সম্পর্ক অবনতি হওয়ার পটভূমিতে পাকিস্তান-বাংলাদেশ সম্পর্কের উন্নয়ন ঘটেছে। তাছাড়া ঢাকায় ক্রমবর্ধমান চীনা প্রভাবও পাকিস্তান ও বাংলাদেশকে কাছাকাছি নিয়ে এসেছে। পাকিস্তানের পররাষ্ট্র দপ্তর বলেছে, পাকিস্তানের হাইকমিশনার প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বাংলাদেশের জনগণের প্রতি ইমরান খানের শুভেচ্ছা ও বন্ধুত্বের বার্তা পৌঁছে দিয়েছেন। তিনি ওআইসি সম্মেলনে যোগ দিতে ১৯৭৪ সালে প্রয়াত প্রধানমন্ত্রী শেখ মুজিবুর রহমানের পাকিস্তান সফরের একটি ফটো অ্যালবামও উপস্থাপন করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপহারের জন্য হাইকমিশনারকে ধন্যবাদ জানান এবং ইমরান খানের শুভেচ্ছার উত্তর দেন। সূত্র: ডন।



 

Show all comments
  • Abu ২৭ অক্টোবর, ২০২১, ৬:১৫ পিএম says : 0
    Good news for both country but bad news for India!
    Total Reply(0) Reply
  • JASIM ২৬ অক্টোবর, ২০২১, ৫:৪৯ পিএম says : 0
    Amin
    Total Reply(0) Reply
  • KHONDOKER AKKAS ALI ২৬ অক্টোবর, ২০২১, ৭:২৭ পিএম says : 0
    আলহামদুলিল্লাহ। এই আমন্ত্রন এবং তাদের সফর দুই দেশের জন্য অত্যান্ত কল্যান কর কিছু বয়ে আনবে এবং এটি আন্তর্জাতীক পরিমন্ডলে একটি নীতি বাঁচক প্রভাব ফেলবে ইনশা'আল্লাহ।
    Total Reply(0) Reply
  • md. moktar hossain ২৬ অক্টোবর, ২০২১, ৪:৫৪ পিএম says : 1
    I think that it is a good decision and it will be stronger relation and glorious future in between the countries
    Total Reply(0) Reply
  • Mathew ২৭ অক্টোবর, ২০২১, ২:৩৭ পিএম says : 0
    Those country should apologized to us for their still boarder killing, River problem and national other issues including genocide in 1971
    Total Reply(0) Reply
  • Zakiul Islam ১ নভেম্বর, ২০২১, ৯:২৯ এএম says : 0
    চিরস্থায়ী বন্ধু কিংবা চিরস্থায়ী শত্রু বলে কিছু নেই । পাকিস্তানের পরমানু বোমা এই অঞ্চলের ছোট দেশ গুলিকে ভারতের কালো থাবা থেকে রক্ষা করেছে । পাকিস্তান পরমানু বোমা না বানালে ছোট দেশ গুলিকে এতোদিন ভারত রাক্ষস হজম করে ফেলতো । রোহিঙ্গা সমস্যা সমাধানের জন্য পাকিস্তানের সহযোগিতা প্রয়োজন । এক্ টি স্থিতিশীল উপমহাদেশের স্বার্থে পাকিস্তানের সঙ্গে বন্ধুও্ব প্রয়োজন ।
    Total Reply(0) Reply
  • Shah ২৮ অক্টোবর, ২০২১, ১১:১৫ পিএম says : 0
    খুব ভাল , আমার অনেক বিহারি বন্ধু যারা বাংলাদেশে জন্ম , এখন পাকিস্তানি তারা বহুদিন বাংলাদেশি ভিসা পাছছেনা। আশা করি সরকার তাদেরকে তাদের জন্ম ভুমিতে বেড়াতে আশার ভিসা দিবে ।
    Total Reply(0) Reply
  • rasel ২৭ অক্টোবর, ২০২১, ২:৪৭ এএম says : 0
    at first they should apologized to us for their war crime and geocide in 1971
    Total Reply(0) Reply
  • Babu ১ নভেম্বর, ২০২১, ২:৫৪ এএম says : 0
    Fine, congratulations to the decision...
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ-পাকিস্তান


আরও
আরও পড়ুন