Inqilab Logo

শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২১ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

টিকটকের সেফটি অ্যাম্বাসেডর কর্মসূচিতে তাহসান-পূর্ণিমা

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০২১, ৪:৫৯ পিএম

নিরাপদ, সুরক্ষিত ও বহুমুখী কমিউনিটি তৈরির লক্ষ্যে বাংলাদেশে সেফটি অ্যাম্বাসেডর কর্মসূচি চালু করেছে টিকটক। এর মাধ্যমে বেশ কিছু সেফটি এবং প্রাইভেসি কন্ট্রোল সুবিধা নিয়ে সচেতনতা তৈরি করতে চায় সামাজিক যোগাযোগমাধ্যম প্ল্যাটফর্মটি। টিকটকের এই প্রচেষ্টায় যুক্ত হয়েছেন অভিনেতা-গায়ক তাহসান খান ও অভিনেত্রী দিলারা হানিফ পূর্ণিমা।

সম্প্রতি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, দ্বিমাসিক ভিত্তিতে প্ল্যাটফর্মটিতে অ্যাম্বাসেডররা ভিডিও ক্যাম্পেইন পরিচালনা করবেন। ভিডিও ক্যাম্পেইনে বড় পরিসরে সব বিষয় থাকবে, যার মধ্যে শিক্ষামূলক বিষয়, ডিজিটাল ওয়েলবিয়িং বা ডিজিটাল সুস্থতা, বিশ্বাস এবং সুরক্ষার মতো ব্যাপারগুলো রয়েছে। এই ক্যাম্পেইনের প্রথম কর্মসূচি হিসেবে তাহসান ও পূর্ণিমা ফ্যামিলি পেয়ারিং মোড উন্মোচন করেছেন। প্রোগ্রামটি লাইভ করা হয় টিকটক ফ্যামিলি নামে। এই ফিচারের মূল লক্ষ্য, সন্তানদের টিকটক অ্যাকাউন্টের ওপর মা-বাবার পর্যবেক্ষণের সুযোগ করে দেওয়া। ফ্যামিলি পেয়ারিং সুবিধার মাধ্যমে মা-বাবা নিজেদের অ্যাকাউন্ট যুক্ত করার মাধ্যমে সন্তানদের টিকটক অ্যাকাউন্টে প্রবেশাধিকার পাবেন। জানতে পারবেন সন্তান কার সঙ্গে কথোপকথন চালাচ্ছে, তারা কোন ধরনের কনটেন্ট দেখছে এবং অ্যাপে কতটা সময় ব্যয় করছে। সন্তানেরা কার সঙ্গে কথা বলতে পারে সেটা নজরদারির পাশাপাশি বাবা-মায়েরা নির্দিষ্ট করে দিতে পারবেন কারা সেই সংযুক্ত অ্যাকাউন্টে সরাসরি বার্তা পাঠাতে পারবেন। আবার পুরোদমে বন্ধ রাখতে পারবেন ডাইরেক্ট মেসেজ অপশনও।

টিকটকের এমন সুবিধায় অভিভূত তাহসান খান বলেন, ‘ডিজিটাল প্ল্যাটফর্মে আচরণ কেমন হওয়া উচিত এ নিয়ে টিকটক যে পরিবারের মধ্যে কথোপকথনের সুযোগ করে দিচ্ছে, তা দেখে আমি সত্যিই অভিভূত। অনলাইন নিরাপত্তা এবং ডিজিটাল সুস্বাস্থ্য রক্ষায় আমাদের সবারই অগ্রণী ভূমিকা রাখতে হবে। সে জন্য প্রত্যেকের জায়গা থেকে আমাদের সচেতন হতে হবে।’

ক্যাম্পেইনটি সম্পর্কে দিলারা হানিফ পূর্ণিমা বলেন, ‘আজকের বিশ্বকে ইন্টারনেট ও স্মার্টফোন ছাড়া কল্পনা করা যায় না। তেমনটাই আমাদের প্রযুক্তিকেন্দ্রীক শিশু-কিশোরদেরও এসব ছাড়া চলে না। কিন্তু তারা যতোই ডিজিটালভাবে শিক্ষিত হোকনা কেনো, প্রাপ্তবয়স্ক এবং বাবা-মা হিসেবে তাদের সুস্থতার দেখা শোনা করা আমাদের দায়িত্ব। তরুণদের জন্য একটি নিরাপদ ও সুন্দর প্ল্যাটফর্ম গড়ে তোলার জন্য এমন ক্যাম্পেইনে যুক্ত হতে পেরে আমি আনন্দিত।’

ফ্যামিলি পেয়ারিং ছাড়াও ব্যবহারকারীর নিরাপত্তায় টিকটকের অনেকগুলো সুবিধা আছে বলে জানানো হয় সংবাদ বিজ্ঞপ্তিতে। এর মধ্যে রয়েছে প্রাইভেসি সেটিংস, ফিল্টার, ইন-অ্যাপ রিপোর্টিং, কমিউনিটি গাইডলাইন, লোকাল ল্যাঙ্গুয়েজ মডারেশন ইত্যাদি। সম্প্রতি টিকটক বাংলাদেশে তাদের সেফটি সেন্টারও চালু করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টিকটক

১৯ নভেম্বর, ২০২১
৩ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ