Inqilab Logo

সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮, ৩০ রবিউস সানী ১৪৪৩ হিজরী

বোর্ডের সিদ্ধান্ত অগ্রাহ্য করে দলে নেই ডি কক

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০২১, ৫:৪৩ পিএম

বর্ণবৈষম্যের ছায়া থেকে এখনও যে বেরিয়ে আসতে পারেনি দক্ষিণ আফ্রিকা ক্রিকেট, সেটা বোঝা গিয়েছে বারবার। এবার বিশ্বকাপের মঞ্চে প্রোটিয়াদের বর্ণবিভেদ নিয়ে টানাপোড়েন প্রকট হয়ে পড়ল বলা যায়।

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে বিশ্বকাপের সুপার টুয়েলভের গুরুত্বপূর্ণ ম্যাচ থেকে কুইন্টন ডি'কক ব্যক্তিগত কারণে নিজেকে সরিয়ে নিয়েছেন, এটা জানার পরেই শুরু হয়ে যায় জল্পনা। বেশিরভাগেরই ধারণা, এর পিছনে রয়েছে ব্ল্যাক লাইভস ম্যাটার মুভমেন্ট নিয়ে প্রোটিয়া উইকেটকিপারের ব্যক্তিগত অবস্থান।

আসলে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার সব ক্রিকেটাররা হাঁটু গেড়ে বসে বর্ণবৈষম্যের বিরুদ্ধে বার্তা দেননি। অনেকেই দাঁড়িয়েছিলেন, যাঁদের মধ্যে অন্যতম হলেন ডি'কক। এবার ওয়েস্ট ইন্ডিজ ম্যাচের আগে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের তরফে জাতীয় দলের কাছে নির্দেশ আসে, দলের সব ক্রিকেটারকে হাঁটুমুড়ে বসতে হবে। বোর্ডের এই নির্দেশের জন্যই কি ডি'কক মাঠে নামলেন না, এই নিয়ে শুরু হয়ে গিয়েছে খোঁজখবর নেওয়া।

ওয়েস্ট ইন্ডিজ ম্যাচে টসের পরেই দক্ষিণ আফ্রিকা অধিনায়ক তেম্বা বাভুমা জানিয়ে দেন যে, কুইন্টন ডি'কক ব্যক্তিগত কারণে এই ম্যাচ থেকে সরিয়ে নিয়েছেন নিজেকে। বাভুমার কথা শুনে স্টার স্পোর্টসে সংশয় প্রকাশ করেন শেন ওয়াটসন। প্রাক্তন অজি অল-রাউন্ডার বলেন, ‘বড় ধাক্কা। নিশ্চিত দলের ভিতরে কোনও সমস্যা রয়েছে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টি২০ কাপ


আরও
আরও পড়ুন