Inqilab Logo

রোববার, ০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ রবিউস সানী ১৪৪৩ হিজরী

বিধ্বস্ত স্কটল্যান্ডের মুখোমুখি ইতিহাস গড়া নামিবিয়া

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০২১, ৮:০১ পিএম

এবারই প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলছে নামিবিয়া। আর প্রথম অংশগ্রহণেই ইতিহাস গড়েছে দলটি। নিজেদের যোগ্যতা প্রমাণ করে আসরের বাছাই পর্ব পেরিয়ে এখন তারা সুপার টুয়েলভে। এই পর্বে নিজেদের প্রথম ম্যাচে বুধবার স্কটল্যান্ডের বিপক্ষে মাঠে নামছে নামিবিয়া। আবুধাবির জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে ম্যাচটি।

২০০৩ সালে প্রথম ও শেষবার ওয়ানডে বিশ্বকাপ খেলার সুযোগ পেয়েছিল নামিবিয়া। আর এবারই প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলছে তারা। প্রথম আসরেই বাজিমাত। বাছাই পর্বে শক্তিশালী আয়ারল্যান্ড ও নেদারল্যান্ডসের মত দলকে পেছনে ফেলে সুপার টুয়েলভের টিকিট পায় নামিবিয়া। শ্রীলঙ্কার বিপক্ষে ৭ উইকেটের হার দিয়ে এবারের বিশ্বকাপ শুরু করে দলটি। পরের ম্যাচে নেদারল্যান্ডসের বিপক্ষে ৬ উইকেটের জয় এবং শেষ ম্যাচে আয়ারল্যান্ডকে ৮ উইকেটে হারিয়ে ‘এ’ গ্রুপ রানার্সআপ হয়ে সুপার টুয়েলভে আসে নামিবিয়া। একই গ্রুপ থেকে তিন ম্যাচের সবগুলো জিতে শ্রীলঙ্কা সেরা দল হিসেবে বাছাই পর্ব টপকালেও বিদায় নেয় আয়ারল্যান্ড ও নেদারল্যান্ডস।

বাছাই পর্বে নামিবিয়ার পক্ষে সর্বোচ্চ রান করেন অধিনায়ক জেরার্ড ইরাসমাস। তিন ইনিংসে ১০৫ রান করেছেন তিনি। এরপর আছেন দক্ষিণ আফ্রিকার খেলোয়াড় ডেভিড ওয়াইস। তিন ইনিংসে তার রান ১০০। তবে বোলিং বিভাগে আরও উন্নতি প্রয়োজন রয়েছে নামিবিয়ার। তিন ইনিংসে সর্বোচ্চ ৫ উইকেট শিকার করেছেন দলের বাঁ-হাতি পেসার জন ফ্রাইলিঙ্ক।

বাছাই পর্বের মত সুপার টুয়েলভেও চমক দেখাতে চায় নামিবিয়া। তা মঙ্গলবার বললেন দলের অধিনায়ক ইরাসমাস, ‘আমাদের লক্ষ্য সুপার টুয়েলভেও ভালো করা। বাছাই পর্বের চেয়ে আরও ভালো পারফরমেন্স করতে চাই আমরা।’ তিনি যোগ করেন,‘দলের খেলোয়াড়রা ইতোমধ্যে নিজেদের যোগ্যতা প্রমাণ করেছেন। স্কটল্যান্ডকে হারিয়ে সুপার টুয়েলভে প্রথম ম্যাচ জিতে সবার নজরকাড়তে চাই। আশাকরছি আমরা তা পারবো।’

অন্যদিকে বাছাই পর্বে বাংলাদেশকে হারিয়ে এবারের বিশ্বকাপ শুরু করেছিলো স্কটল্যান্ড। পরে ‘বি’ গ্রুপের সবগুলো ম্যাচ জিতেই সেরা হিসেবে সুপার টুয়েলভ পর্বে উঠে তারা। কিন্তু এই পর্বে নিজেদের প্রথম ম্যাচে সোমবার রাতে আফগানিস্তানের কাছে বড় ধরনের ধাক্কা খায় স্কটিশরা।

আফগানিস্তান তাদের ১৩০ রানের বড় ব্যবধানে হারিয়ে দেয়। আফগানদের ১৯০ রানের জবাবে মাত্র ৬০ রানে অলআউট হয় স্কটিশরা। দলের এমন পারফরমেন্সে হতাশ হলেও নামিবিয়ার বিপক্ষে জ্বলে উঠতে চায় স্কটল্যান্ড। দলের অধিনায়ক কাইল কোয়েৎজার বলেন, ‘সুপার টুয়েলভে শুরুটা ভালো হয়নি আমাদের। ব্যাটাররা ভালো করতে পারেনি। তবে আশা করছি পরের ম্যাচে সেরাটা দিতে পারবে ওরা।’ তিনি যোগ করেন,‘আমরা নামিবিয়ার বিপক্ষে জয়ের জন্যই মাঠে নামবো। সতীর্থরা জ্বলে উঠে দলকে দারুণ জয় উপহার দেবেন বলেই মনে করি।’

টি-টোয়েন্টিতে এখন পর্যন্ত দু’বার মুখোমুখি হয়েছে স্কটল্যান্ড ও নামিবিয়া। দু’বারই জিতেছে স্কটিশরা।

 

দল:

নামিবিয়া : জেরার্ড ইরাসমাস (অধিনায়ক), স্টিফেন বার্ড, কার্ল বিরকেস্টোক, মিচাও ডু পেরেজ, জন ফ্রাইলিঙ্ক, জানে গ্রিন, নিকোল লফি এটন, বার্নার্ডো স্কল, বেন সিকাঙ্গো, জেজে স্মিথ, রুবেন ট্রাম পেলমান, মিচেল ভ্যান লিনগেন, ডেভিড ওয়াইস, ক্রেইগ উইলিয়ামস এবং পিক্কি ইয়া ফ্রান্স।

স্কটল্যান্ড : কাইল কোয়েৎজার (অধিনায়ক), রিচার্ড বেরিংটন, ডিলান বুজ, ম্যাথিউ ক্রস, জস ডেভি, অ্যালি ইভান্স, ক্রিস গ্রীভস, মাইকেল লিস্ক, ক্যালাম ম্যাকলিওড, জর্জ মুন্সি, সাফিয়ান শরীফ, হামজা তাহির, ক্রেগ ওয়ালেস, মার্ক ওয়াট, ব্র্যাড হুইল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রিকেট


আরও
আরও পড়ুন