Inqilab Logo

বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ০৫ মাঘ ১৪২৮, ১৫ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

নাইজেরিয়ায় মসজিদে ১৮ জনকে গুলি করে হত্যা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০২১, ১২:০৫ এএম

নাইজেরিয়ার উত্তরাঞ্চলের নাইজার প্রদেশের এক মসজিদে ঢুকে গুলি চালানো হলে অন্তত ১৮ জন নিহত হয়েছে। স্থানীয় কর্তৃপক্ষ এবং পুলিশ জানিয়েছে, সোমবার ফজরের নামাজের সময় এই হামলা চালানো হয়। নাইজার প্রদেশের মাসেগু এলাকার মাজাকুকা গ্রামের মসজিদে ওই হামলা চালানো হয়।
ধারণা করা হচ্ছে হামলাকারীরা ফুলানি যাযাবর পশুপালক গোষ্ঠী। হামলার পর তারা পালিয়ে যেতে সক্ষম হয়। পানি ও ভূমির অধিকার নিয়ে এই ধরণের জাতিগত সহিংসতা আফ্রিকায় শত শত মানুষের প্রাণহানি ঘটেছে।
এই সহিংসতার কারণে ফুলানি জনগোষ্ঠীর কেউ কেউ কৃষি কাজ করা হাউসা জনগোষ্ঠীর বিরুদ্ধে অস্ত্র হাতে তুলে নিয়েছে। মাসেগু স্থানীয় সরকারেরর চেয়ারম্যান আল হাসান আয়াম বলেন, ‘বন্দুকধারীরা মসজিদ ঘিরে ফেলে নামাজরতদের ওপর গুলি চালানো শুরু করে।’ তিনি জানান এই হামলায় আরও চার জন আহত হয়েছে। নাইজারের পুলিশ কমিশনার মানডে কুরিয়াস বলেছেন, এই হামলার সঙ্গে গ্রামবাসী ও ফুলানি পশুপালকদের বিরোধের সম্পর্ক রয়েছে। নাইজেরিয়ার উত্তর পশ্চিম এবং মধ্যাঞ্চলে নিরাপত্তা সমস্যার সর্বশেষ উদাহরণ এই হামলা। দেশটির উত্তর পশ্চিমাঞ্চলে প্রাণঘাতী সহিংসতা বিশেষভাবে বেড়েছে। সূত্র : এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন