Inqilab Logo

বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ২৬ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

জার্মানিতে সংসদের প্রথম অধিবেশনে বৈচিত্র্যের বাহার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০২১, ১২:০৫ এএম

জার্মানিতে সংসদ নির্বাচনের ঠিক এক মাস পর নির্বাচিত জনপ্রতিনিধিরা মঙ্গলবার প্রথমবার মিলিত হন। সংসদের নিম্ন কক্ষ বুন্ডেসটাগের প্রথম অধিবেশনে নতুন স্পিকার নির্বাচনসহ বেশ কিছু আনুষ্ঠানিক সিদ্ধান্ত কার্যকর করা হয়। বিদায়ী সংসদের স্পিকার রক্ষণশীল সিডিইউ দলের ভল্ফগাং শয়েবলের ভাষণের পর প্রথা অনুযায়ী আসনের বিচারে সবচেয়ে শক্তিশালী দলের পক্ষ থেকে নতুন স্পিকারের নাম মনোনীত করা হয়ে থাকে। বাকি সংসদীয় দল সেই সিদ্ধান্ত মেনে নেয়। সামাজিক গণতন্ত্রী এসপিডি দল বেয়ার্বেল বাস-কে সেই পদের জন্য বেছে নিয়েছেন। ফেডারেল জার্মানির ইতিহাসে তিনিই হচ্ছেন বুন্ডেসটাগের তৃতীয় নারী স্পিকার। উল্লেখ্য, জার্মানিতে স্পিকার পদের আনুষ্ঠানিক নাম পার্লামেন্টের প্রেসিডেন্ট।
পার্লামেন্টের প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে কোনো বিতর্ক না থাকলেও একাধিক ভাইস প্রেসিডেন্ট পদে নির্বাচন নিয়ে সংসদীয় দলের মধ্যে রেষারেষি কম হয় না। বিশেষ করে চরমপন্থি এএফডি দল সংসদের গত কার্যকালে প্রধান বিরোধী দল হিসেবেও অন্যদের সমর্থনের অভাবে ছয় জন প্রার্থীর মধ্যে এক জনকেও সেই পদে প্রতিষ্ঠা করতে পারেনি।
নবনির্বাচিত সংসদের প্রথম অধিবেশনে জার্মান প্রেসিডেন্ট ফ্রাংক-ভাল্টার স্টাইনমায়ার আনুষ্ঠানিকভাবে বিদায়ী সরকারের কার্যকালের ইতি টেনেছেন। তবে নতুন সরকার গঠিত হওয়া পর্যন্ত তিনি চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল ও তার মন্ত্রিসভাকে কাজ চালিয়ে যাবার অনুরোধ করেছেন। এসপিডি, এফডিপি ও সবুজ দল ডিসেম্বরের মধ্যেই সরকার গঠনের লক্ষ্যমাত্রা স্থির করেছে। সেই উদ্যোগ সফল হলে চলতি বছরই ওলাফ শলৎসের নেতৃত্বে জার্মানিতে নতুন সরকার গঠিত হবে।
জার্মানির এবারের সংসদ একাধিক কারণে নজর কাড়ছে। জটিল নির্বাচনি নিয়মেরকারণে এবার রেকর্ড সংখ্যক জনপ্রতিনিধি নির্বাচিত হয়েছেন। মোট ৭৩৬ জন সংসদ সদস্যদের মধ্যে এত বৈচিত্র্যও এর আগে দেখা যায়নি। জার্মানির প্রথম নারী কৃষ্ণাঙ্গ সংসদ সদস্য হিসেবে শপথ নিচ্ছেন ইরিট্রিয়ান বংশোদ্ভূত আভেট টেসফাইয়েসুস। ৪৭ বছর বয়সি এই নারী সবুজ দলের সদস্য। ১০ বছর বয়সে জার্মানি আসার পর তিনি স্কুলের পাট শেষ করে আইন নিয়ে উচ্চশিক্ষা গ্রহণ করেন। সংবাদ সংস্থা এএফপি-কে তিনি জার্মানিতে ‘ডাইভার্সিটি’ বা বৈচিত্র্যের প্রয়োজনীয়তার উল্লেখ করেন। বিশেষ সংসদ সদস্য হিসেবে বর্ণবাদ সংক্রান্ত নিজের প্রত্যক্ষ অভিজ্ঞতা কাজে লাগাতে চান। সেনেগাল ও ক্যামেরুনে জন্ম নেওয়া এসপিডি দলের দুই সদস্যও এবারের বুন্ডেসটাগে উপস্থিত থাকছেন। সব মিলিয়ে বিদেশি বংশোদ্ভূত সংসদ সদস্যের অনুপাত ১১ দশমিক তিন শতাংশ ছুঁয়েছে। বিদায়ী সংসদে সেই অনুপাত ছিল আট দশমিক দুই শতাংশ।
চরম দক্ষিণপন্থিদের ঘাঁটি হিসেবে পরিচিত জার্মানির পূর্বাঞ্চল থেকে নির্বাচিত এক শরণার্থীও এবারের বুন্ডেসটাগে উপস্থিত থাকছেন। রুয়র অঞ্চলে ইসলাম ধর্ম বিষয়ক শিক্ষিকা হিসেবে লামিয়া কাদর নামের এক নারীও সংসদে নির্বাচিত হয়েছেন। সব মিলিয়ে এবার তরুণ প্রজন্মের প্রতিনিধিত্বও নজর কাড়ার মতো। বিশেষ করে সবুজ দল ও এসপিডি এ ক্ষেত্রে অন্যদের তুলনায় এগিয়ে রয়েছে। তা সত্ত্বেও শ্বেতাঙ্গ পুরুষের সংখ্যা এবারও সবচেয়ে বেশি থাকছে। সূত্র : ডিপিএ, এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ