Inqilab Logo

বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ২৬ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

ইইউ আফগান মিশনের নিরাপত্তা দেয়ার প্রতিশ্রুতি তালেবানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০২১, ১২:০৫ এএম

আফগানিস্তানের তালেবান সরকার কাবুলে নবায়ন করা ইউরোপীয় ইউনিয়নের যেকোন মিশনের নিরাপত্তা নিশ্চিত করার ব্যাপারে সোমবার প্রতিশ্রুতি ব্যক্ত করেছে। সাবধানতা অবলম্বন করে আফগানিস্তানে প্রত্যাবর্তনের কথা ব্রাসেলস বিবেচনা করার প্রেক্ষাপটে তারা এমন প্রতিশ্রুতি ব্যক্ত করলো।
ইউরোপীয় এক কর্মকর্তা এএফপি’কে বলেন, ‘আমরা নিশ্চিত করছি যে আমরা আফগানিস্তানে সর্বনিম্ন উপস্থিতি বজায় রাখার বিষয়ে কাজ করছি। এক মাসের মধ্যে দেশটিতে ইউরোপীয় মিশন চালু করা হতে পারে -ফিনান্সিয়াল টাইমস এমন খবর দেয়ার পর তারা এ কথা জানায়।
নাম প্রকাশ না করার শর্তে ওই সূত্র জানায়, ‘নিরাপত্তাজনিত কারণে আমরা আর বিস্তারিত কিছু জানাতে পারছি না।’ তালেবান বাহিনী আফগানিস্তানের রাজধানী দখল করে নেয়ার পর অনেক দূতাবাসের পাশাপাশি ইউরোপিয়ান এক্সটার্নাল অ্যাকশন সার্ভিস কাবুলে তাদের মিশন বন্ধ করে দেয় এবং আগস্টে তাদের স্টাফদের সরিয়ে নেয়।
সোমবার তালেবান পররাষ্ট্র মন্ত্রণালয় মুখপাত্র আব্দুল কাহার বালখি বলেন, ‘আফগানিস্তানে ইউরোপীয় মিশন ফের চালু করা হবে যুক্তিযুক্ত এবং একটি ইতিবাচক পদক্ষেপ। আমরা তাদের এমন পদক্ষেপকে স্বাগত জানাই।’ এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ