Inqilab Logo

রোববার, ২৩ জানুয়ারী ২০২২, ০৯ মাঘ ১৪২৮, ১৯ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

বাধা নেই সম্পদ অনুসন্ধানে

রাজারবাগ পীরের আপিল খারিজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০২১, ১২:০৫ এএম

রাজারবাগ পীরের সম্পদের উৎস অনুসন্ধানে হাইকোর্টের আদেশ বহাল রেখেছেন সুপ্রিম কোর্ট। গতকাল মঙ্গলবার আপিল বিভাগের সিনিয়র বিচারপতি মোহাম্মদ ইমান আলীর নেতৃত্বে চার সদস্যের আপিল বিভাগীয় বেঞ্চ এ আদেশ দেন।

এর আগে হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ রাজারবাগ দরবার শরীফের পীর ও তার প্রতিষ্ঠানের সম্পদ নির্ণয় করে সেই সম্পদের উৎস অনুসন্ধান করে দুর্নীতি দমন কমিশনকে (দুদক) প্রতিবেদন দিতে বলেছিলেন। একই সঙ্গে পীর দিল্লুর রহমান ও তার পৃষ্ঠপোষকতায় কোনো জঙ্গি সংগঠন আছে কি না, সে বিষয়ে পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটকে প্রতিবেদন দিতে বলেন।
এছাড়াও ভুক্তভোগী রিটকারিদের বিরুদ্ধে বিভিন্ন হয়রানিমূলক মামলায় জড়িত ব্যক্তিদের চিহ্নিত করে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণ করে প্রতিবেদন দিতে সিআইডির অতিরিক্ত আইজিকে নির্দেশ দেয়া হয়। গত ১৯ সেপ্টেম্বর হাইকোর্টের এ আদেশের বিরুদ্ধে আপিল করেন পীর দিল্লুর রহমান। শুনানি শেষে উপরোক্ত আদেশ দেন আপিল বিভাগ।

গতকাল রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট জেড আই খান পান্না ও মোহাম্মদ শিশির মনির। রাজারবাগ দরবার শরীফের পীরের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মুরাদ রেজা। এ আদেশের পর অ্যাডভোকেট মো. শিশির মনির সাংবাদিকদের বলেন, লিভ টু আপিল খারিজ হওয়ায় হাইকোর্টের আদেশই বহাল রইলো। অর্থাৎ রাজারবাগ দরবার শরীফের পীর সাহেবের সম্পদের উৎস অনুসন্ধানে আইনগত বাধা অপসারিত হলো।
দেশের বিভিন্ন জেলায় পৃথক ৩৪টি মামলা দিয়ে হয়রানির অভিযোগ এনে রাজারবাগের পীর ও তার সহযোগীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নির্দেশনা চেয়ে গত মাসে হাইকোর্টে রিট করেন ৮ ভুক্তভোগী।

রিটের শুনানি নিয়ে বিচারপতি এম. ইনায়েতুর রহিম এবং বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের ভার্চুয়াল ডিভিশন বেঞ্চ রুলসহ আদেশ দেন। ওই আদেশের বিরুদ্ধে পৃথক ৪টি লিভ টু আপিল হয়। আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ সবগুলো আপিল খারিজ করে দিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাজারবাগ পীর
আরও পড়ুন