Inqilab Logo

শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

নৌকার মাঝি হত্যা মামলার আসামী ও বিএনপি নেতা

ইউপিতে আ.লীগের মনোনয়ন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০২১, ১২:০৫ এএম

তৃতীয় ধাপের সিলেট ও চট্টগ্রাম বিভাগের ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান পদে দলীয় প্রার্থীর নাম ঘোষণা করেছে আওয়ামী লীগ। গতকাল দুই বিভাগের প্রার্থীর মধ্য দিয়ে তৃতীয় ধাপের ইউপি নির্বাচনে প্রার্থীতা ঘোষণা শেষ করলো আওয়ামী লীগ। তবে এ নির্বাচনে হত্যা মামলার আসামী, রাজাকার পরিবারের সন্তান, বিএনপি নেতা, যুবদল নেতা, জনবিচ্ছিন্নদের মনোনয়নের অভিযোগ উঠেছে। এ নিয়ে তৃণমূল সংগঠনে জমেছে ক্ষোভ। তৃণমূল থেকে অভিযোগ জমা পড়ছে আওয়ামী লীগের ধানমন্ডির অফিসে। কোথাও কোথাও হচ্ছে বিক্ষোভ।
নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলার শম্ভুুপুরা ইউনিয়নে নৌকার মনোনয়ন পেয়েছেন মো. নাছির উদ্দিন। তার বিরুদ্ধে এলাকায় সন্ত্রাস, চাঁদাবাজি ও মাদক কারবারের সঙ্গে জড়িত থাকার এবং নদীর বালু উত্তোলনের অভিযোগ স্থানীয়দের মুখে মুখে। এলাকায় তার অত্যাচারে অতিষ্ঠ হয়ে তার জনপ্রতিনিধিত্ব বাতিল করতে উপজেলা নির্বাচন অফিসারের কাছে স্মারকলিপি দিয়েছিল এলাকাবাসী। মেঘনা তীরবর্তী চর কিশোরগঞ্জ এলাকায় প্রায় ৩’শ বিঘা ফসলি জমির মাটি লুট করার অভিযোগ নাছিরের বিরুদ্ধে। মেঘনা নদীর বালুমহালের নিয়ন্ত্রণ নিতে ২০১৫ সালে চর হোগলা গ্রামে সন্ত্রাসীদের গুলিতে নিহত হন যুবলীগ কর্মী জামাল হোসেন। নাছির উদ্দিন সেই মামলার আসামি ছিলেন।

যোগ্য ব্যক্তি থাকা স্বত্ত্বেও বিতর্কিত এই ব্যক্তি মনোনয়ন পাওয়ায় স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীদের মাঝে তীব্র ক্ষোভ সৃষ্টি হয়েছে। ২০০৫ সালে মুন্সীগঞ্জ শহর শাখার ২ নং ওয়ার্ড বিএনপির কমিটিতে ৩৭ নম্বরের সদস্য পদে ছিলেন নাছির। প্রতিদিন ও রাতে মাটি কেটে ট্রলারে ভরে তা নারায়ণগঞ্জ ও মুন্সিগঞ্জের বিভিন্ন স্থানে বিক্রি করে ভূমিদস্যুরা। এভাবে প্রতিদিন আয় হচ্ছে কমপক্ষে পাঁচ লাখ টাকা।

এছাড়া সোনারগাঁওয়ের বারদী ইউনিয়নে নৌকার মনোনয়ন পেয়েছেন মাহাবুব রহমান। তার পরিবার জড়িত ছিল বিএনপির রাজনীতিতে। ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও দুই বারের ইউপি চেয়ারম্যান জহিরুল হককে মনোনয়ন না দেওয়ায় বিস্মিত স্থানীয় নেতাকর্মীরা।
বরগুনার পাথরঘাটার চরদোয়ানী ইউপিতে প্রথম মনোনয়ন পেয়েছিলেন উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আব্দুর রহমান জুয়েল। গতকাল মনোনয়ন পরিবর্তন করা হয়েছে। ইউনিয়ন যুবদলের সাবেক নেতা এনামুল হক নৌকা পেয়েছেন।

চাদপুরের মতলব উত্তরের ইসলামাবাদ ইউপিতে নৌকা পেয়েছেন সাখাওয়াত হোসেন মুকুল। তার দাদা বাচ্চু মিয়া রাজাকার ছিলেন বলে প্রত্যয়ন করেছে মুক্তিযোদ্ধা সংসদ চাঁদপুর জেলা কমান্ড।
মানিকগঞ্জ সদর উপজেলার দিঘী ইউনিয়ন পরিষদ নির্বাচনে নৌকা প্রতিকের প্রার্থী পরিবর্তনের দাবীতে ঢাকা আরিচা মহাসড়কে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে এলাকাবাসী। গতকাল দিঘী ইউনিয়নের শতাধিক নারীপুরুষ ঢাকা-আরিচা মহাসড়রে বিক্ষোভ মিছিল করে। মিছিল শেষে দুপুরে স্থানীয় প্রেসক্লাবের সামনে ঘন্টা ব্যাপী মানববন্ধন কর্মসূচি পালন করে। মানববন্ধন চলাকালে জেলা ছাত্রলীগের সাবেক নেতা মিজান মোল্লার সভাপতিত্বে বক্তব্য রাখেন দিঘী ইউনিয়ন ৪নং ওয়ার্ডের সভাপতি মো. আজহার আলী, সাধারন সম্পাদক সিদ্দিকুর রহমান। বক্তারা বলেন, দিঘী ইউনিয়নের আব্দুল মতিন মোল্লা নামের যে ব্যক্তিকে আওয়ামীলীগের পক্ষ থেকে নৌকা প্রতিকে চেয়ারম্যান পদে মনোনয়ন দিয়েছে তিনি একজন জনবিচ্ছিন্ন ব্যক্তি। আওয়ামীলীগের একজন গ্রহনযোগ্য ব্যক্তিকে মনোনয়ন দেওয়ার দাবী জানান তারা।

রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার বহরপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে এবার আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন রেজাউল করিম। ২০১১, ২০১২ ও ২০১৩ সালে তিনি ইউনিয়ন বিএনপির সভাপতির দায়িত্ব পালন করেন। এছাড়া উপজেলা আওয়ামী লীগের সহসভাপতিও ছিলেন তিনি। দুই বারের ইউপি চেয়ারম্যান ও স্থানীয় আওয়ামী লীগের সভাপতিকে বাদ দিয়ে একসময়ের বিএনপি নেতা রেজাউল করিমকে মনোনয়ন দেওয়ায় ত্যাগী নেতাকর্মীরা হতাশ।

ঢাকার উপকণ্ঠে কেরানীগঞ্জ মডেল থানার শাক্তা ইউনিয়নে নৌকার মনোনয়ন পেয়েছেন মোহাম্মদ হাবিবুর রহমান। ‘মধুসিটি’ হাউজিংয়ের অন্যতম মালিক হাবিবের বিরুদ্ধে এলাকায় অন্যের জমি, খাসজমি ও খাল-নদী দখলের বহু অভিযোগ রয়েছে।
গাজীপুর জেলার কাপাসিয়া উপজেলার রায়েদ ইউনিয়নের নৌকা প্রতীকের প্রার্থী শফিকুল হাকিম মোল্লাকে মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী, সাম্প্রদায়িক ও আওয়ামী আদর্শবিরোধী আখ্যায়িত করে তার দলীয় মনোনয়ন বাতিলের দাবি জানিয়েছেন ইউনিয়নের সাবেক চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মো. আব্দুল হাইয়ের কন্যা আমিনা খাতুন (মুনমুন)। যুব মহিলা লীগ গাজীপুর জেলা শাখার যুগ্ম-আহ্বায়ক এবং কাপাসিয়া থানা মহিলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক আমিনা।

যশোরের শার্শা উপজেলায় নৌকার বিপক্ষে অবস্থান নিয়ে বহিস্কার হওয়া নিজামপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সভাপতিতে এবার নৌকার মনোনয়ন দেয়া হয়েছে। এ নিয়ে স্থানীয় আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা ক্ষুব্ধ হয়েছেন। তাদের অভিযোগ স্থানীয় সংসদ সদস্য প্রভাব খাটিয়ে বহিস্কৃত নেতা আব্দুল ওহাবকে আওয়ামী লীগের মনোনয়ন পাইয়ে দিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ