Inqilab Logo

রোববার, ২৮ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২২ রবিউস সানী ১৪৪৩ হিজরী

অবশেষে চক্রপূরণ

বাংলাদেশ-ইংল্যান্ড মুখোমুখি

ইমরান মাহমুদ | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০২১, ১২:০১ এএম

আন্তর্জাতিক টি-টোয়েন্টির পথচলার হয়ে গেছে ১৭ বছর। বাংলাদেশও খেলে ফেলেছে ১১৬টি টি-টোয়েন্টি ম্যাচে, মুখোমুখি হয়েছে ১৭টি ভিন্ন প্রতিপক্ষের। কিন্তু টেস্ট খেলুড়ে দেশ হলেও ইংল্যান্ডকে কখনো এই সংস্করণে সামনে পায়নি লাল সবুজের প্রতিনিধিরা। এবারই প্রথম দেখা হচ্ছে দু’দলের। তাও বিশ্বকাপে মঞ্চে! এবারও হতো না যদি না আইসিসি গ্রুপ সিডিংয়ের নিয়ম না বদলাতো! অনাকাক্সিক্ষত পাওয়া সুপার টুয়েলভের ম্যাচটিতে বাংলাদেশ সময় আজ বিকেল ৪টায় আবু ধাবিতে শেখ জায়েদ স্টেডিয়ামে লড়বে মাহমুদউল্লাহ রিয়াদ ও ওয়েন মরগ্যানের দল।

শুরুতে নিয়মে ছিল প্রাথমিক পর্ব থেকে বাংলাদেশ সুপার টুয়েলভে পা রাখলেই পড়বে ভারত-পাকিস্তানের গ্রুপ-২ তে। কিন্তু পরে তা বদলে গ্রুপের অবস্থানের ভিত্তিতে করা হয়। প্রাথমিক পর্বে স্কটল্যান্ডের কাছে হেরে যাওয়ায় বাংলাদেশ রানার্সআপ হিসেবে পা রাখে সুপার টুয়েলভে ইংল্যান্ডের গ্রুপে। একাধিকবার ওয়ানডে ও টেস্ট সিরিজ খেললেও কখনো দ্বিপাক্ষিক সিরিজে টি-টোয়েন্টি ম্যাচ খেলেনি বাংলাদেশ-ইংল্যান্ড। আইসিসি ইভেন্টেও এর আগে কখনো দুই দল পড়েনি এক গ্রুপে।

বাংলাদেশ সবচেয়ে বেশি টি-টোয়েন্টি খেলেছে জিম্বাবুয়ের সঙ্গে ১৬টি, এরপর নিউজিল্যান্ড ১৫। ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান ও শ্রীলঙ্কার বিপক্ষে খেলেছে ১২টি করে ম্যাচ। ভারতের বিপক্ষে ১১টি, অস্ট্রেলিয়ার বিপক্ষে ৯, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৬, আয়ারল্যান্ডের বিপক্ষে ৫, নেদারল্যান্ডের বিপক্ষে ৪, ওমান ও স্কটল্যান্ডের বিপক্ষে ২টি করে ম্যাচ। একবার করে মুখোমুখি হয়েছে কেনিয়া, নেপাল, হংকং ও পাপুয়া নিউগিনির।

ইংল্যান্ডের বিপক্ষে নামার পর সব টেস্ট খেলুড়ে দেশের বিপক্ষে অন্তত একটি টি-টোয়েন্টি খেলার চক্র পূরণ হবে বাংলাদেশের। প্রথম দেখায় ইংল্যান্ডকে হারিয়ে দিতে পারলে সেটা হবে নিশ্চিতভাবে বড় কিছু। বিশ্বকাপে দুই দলের পথচলা এখন পর্যন্ত ভিন্নরকম। প্রথম পর্বে শঙ্কায় পড়ে সুপার টুয়েলভে উঠে মাহমুদউল্লাহর দল। সুপার টুয়েলভে প্রথম ম্যাচে আশা জাগিয়েও হারে শ্রীলঙ্কার বিপক্ষে। অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজকে গুঁড়িয়ে বিশ্বকাপ শুরু করে মরগ্যানের দল। উড়তে থাকা ইংলিশদের সামনে চাপে থাকা বাংলাদেশ। তবে দিনের ম্যাচ হওয়ায় শিশিরের কোন সমস্যা নেই। দু’দলই নিজেদের সামর্থ্যরে সেরাটা দিয়ে লড়াই জমানোর সুযোগ পাচ্ছে। শেষ পর্যন্ত লড়াইয়ে কার জয় হবে সেটাই এখন দেখার বিষয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টি২০ বাংলাদেশ

৬ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন