Inqilab Logo

মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ২৪ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

ভারতের পর নিউজিল্যান্ড বধ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০২১, ১১:২৮ পিএম | আপডেট : ১১:২৮ পিএম, ২৬ অক্টোবর, ২০২১

বিস্তারিত আসছে...

হাফিজ-রিজওয়ানকে হারিয়ে চাপে পাকিস্তান

পরপর দুই ওভারে হাফিজ (১১) ও রিজওয়ানকে (৩৩) হারিয়ে চাপে পড়েছে পাকিস্তান। এরআগে বেশ ভালোই এগিয়ে যাচ্ছিল বাবরের দল। ১২ ওভারে সংগ্রহ ৪ উইকেট হারিয়ে ৭০ রান। ক্রিজে আছেন শোয়েব মালিক ও ইমাদ ওয়াসিম। শেষ ৮ ওভারে প্রয়োজন ৬৫ রান।

শেষ ১০ ওভারে প্রয়োজন ৭৭

বাবর আজমকে হারানোর পর ভালোই খেলছিলেন ফখর জামান। কিন্তু লেগ বিফোরের ফাঁদে পরে ১১ রানেই ফিরে যান তিনি। এরপর রিজওয়ান ও হাফিজ এগিয়ে নিয়ে যাচ্ছেন দলকে। ১০ ওভারে সংগ্রহ ২ উইকেটে ৫৮ রান। জয়ের জন্য প্রয়োজন আরও ৭৭ রান।

পাওয়ার প্লেতে বাবরকে হারাল পাকিস্তান

ভারতের বিপক্ষে অপরাজিত ফিফটি করে সেই ফর্ম নিউজিল্যান্ডের বিপক্ষে ধরে রাখতে পারলেন না বাবর আজম। টিম সাউদির স্লোয়ার বলে উড়িয়ে মারার চেষ্টা করেছিলেন। তবে ব্যাটে বলে সংযোগ না হওয়ায় বোল্ড হয়ে ফিরে যান তিনি (৯)। রিজওয়ান ১৮ রানে অপরাজিত আছেন। ৬ ওভারে পাকিস্তানের সংগ্রহ ১ উইকেটে ৩০ রান।

অসাধারণ বোলিংয়ে লক্ষ্য নাগালে রাখল পাকিস্তান

টি-টোয়েন্টি বিশ্বকাপ ইতিহাসে প্রথমবারের মতো ভারতকে হারিয়ে রীতিমত উড়ছে পাকিস্তান জাতীয় ক্রিকেট দল। সুপার টুয়েলভ পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে আজ (মঙ্গলবার) নিউজিল্যান্ডের মুখোমুখি হয়েছেন বাবর আজমরা। এবারের বিশ্বকাপে এটি কিউইদের প্রথম ম্যাচ। এ ম্যাচে আগে ব্যাট করতে নেমে পাকিস্তানি বোলারদের বোলিং তোপে সুবিধা করতে পারেননি কেন উইলিয়ামসনরা। হারিস রউফ, ইমাদ ওয়াসিমদের নিয়ন্ত্রিত বোলিং শৈলীতে ১৩৪ রানে থেমেছে নিউজিল্যান্ডের ইনিংস।

টস হেরে ব্যাট করতে নেমে ইনিংসের শুরুটা দেখেশুনে করেন ব্ল্যাকক্যাপস ওপেনার মার্টিন গাপটিল ও ড্যারিল মিচেল। পাকিস্তানি পেসার শাহীন শাহ আফ্রিদির করা ইনিংসের প্রথম ওভার থেকে কোন রান আদায় করতে পারেননি গাপটিল। পরে খোলস ছেড়ে বের হওয়ার চেষ্টায় অনেকটা ওয়ানডে মেজাজে ব্যাট করতে থাকেন দুই ওপেনার। শেষ পর্যন্ত অবশ্য সফল হননি তারা। ইনিংসের ষষ্ঠ ওভারে গাপটিল আউট হন ২০ বল খেলে ১৭ রান করে।

এরপর মিশেল ২০ বলে ২৭ রান করে সাজঘরে ফিরলে একই পথ অনুসরণ করেন নতুন ব্যাটসম্যান জেমি নিশাম। তার ব্যাট থেকে আসে ১ রান। অধিনায়ক কেন উইলিয়ামসন চেষ্টা করেছিলেন দলের ব্যাটিং বিপর্যয় এড়াতে, তবে রান আউটে কাটা পড়ে তাকেও প্যাভিলিয়নের পথে হাঁটতে হয়। আউট হওয়ার আগে ২৬ বল খেলে ২৫ রান করেন উইলিয়ামসন। গ্লেন ফিলিপস (১৩), টিম সিফার্ট (৮) আউট হলে বড় রানের স্বপ্ন বাস্তবায়ন হয়নি নিউজিল্যান্ডের।

শেষদিকে রউফ-আফ্রিদিদের বোলিং তোপে রান বাড়াতে পারেননি মিচেল স্যান্টনার, ইশ সোধিরা। এতে নির্ধারিত ২০ ওভার শেষে ৮ উইকেট হারিয়ে ১৩৪ রানের পুঁজি পায় কিউইরা। পাকিস্তানের জয়ের জন্য প্রয়োজন ১৩৫ রান। পাকিস্তানের হয়ে ২২ রান দিয়ে রউফ সর্বোচ্চ ৪ উইকেট নেন।
সমানে সমান লড়ছে নিউজিল্যান্ড-পাকিস্তান

টস জিতে নিউজিল্যান্ডকে ব্যাটিংয়ে কি ভুল করলেন বাবর আজম? প্রথম পাঁচ ওভারের স্কোরবোর্ড দেখলে মনে হতেই পারে বাবর আজমের সিদ্ধান্ত ভুল ছিল। কারণ কিউই দুই ওপেনার শারজায় ঝড় তুলে ৭.২০ রান রেটে ৩৬ রান তুলে নেয়।

কিন্তু পরের পাঁচ ওভারে আরেক চিত্র। ৩ উইকেট তুলে নিয়ে সমানে সমান লড়াই করলো পাকিস্তান। ১০ ওভারে নিউজিল্যান্ডের রান ৩ উইকেটে ৬০। ব্যাটিং করছেন ডেভন কনওয়ে ও কেন উইলিয়ামস। শেষ রিপোর্ট লেখা অবধি কিউইদের সংগ্রহ ১২ ওভার শেষে ৩ উইকেটে ৭৫ রান।

ইমাদ-হাফিজে নিয়ন্ত্রণ পাকিস্তানের

৯ম ওভারের প্রথম বলেই ছক্কা খেলেন ইমাদ। পরের বলেই দুর্দান্ত প্রত্যাবর্তণ। ভয়ঙ্কর হয়ে ওঠা মিচেলকে (২০ বলে ২৭) ফিরিয়ে দেন তিনি। ঠিক তার পরের ওভারে নিজের প্রথম ওভারে মোহাম্মদ হাফিজ আক্রমণে। তিনিও প্রথম বলেই তুলে নেন জিমি নিশামকে। উইলিয়ামসন ৯ রানে অপরাজিত আছেন। সংগ্রহ ৯.১ ওভারে ৩ উইকেটে ৫৬ রান।

গাপটিলকে ফিরিয়ে ম্যাচে ফিরল পাকিস্তান

ডেরেল মিচেল ও মার্টিন গাপটিলের ব্যাটে উড়ছিল নিউজিল্যান্ড। সেই উড়ন্ত কিউইদের লাগাম টেনে ধরলেন পাওয়ার প্লের শেষ ওভারে বল করতে আসা হারিস রউফ। নিজের দ্বিতীয় বলেই উইকেটের দেখা পান তিনি। বোল্ড করে ফিরিয়ে দেন গাপটিলকে (১৭)। মিচেল ১৯ রানে ও উইলিয়ামসন ৫ রানে অপরাজিত আছেন। সংগ্রহ ৬ ওভারে ১ উইকেটে ৪২ রান।

মেডেন ওভারে শুরু আফ্রিদির

ভারতের বিপক্ষে ম্যাচ জয়ের নায়ক শাহিন শাহ আফ্রিদি আজও প্রথম ওভারেই জলক দেখিয়েছেন। মার্টিন গাপটিলকে করা প্রথম ওভারে কোন রান খরচ করেননি তিনি। মেডেন ওভারে দিয়েই শুরু করলেন এই বাঁহাতি পেসার।

টস জিতে কিউইদের ব্যাটিংয়ে পাঠিয়েছে পাকিস্তান

শারজাতে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে মুখোমুখি পাকিস্তান আর নিউজিল্যান্ড। ম্যাচে টস জিতে নিউজিল্যান্ডকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানিয়েছেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম।

পাকিস্তান এবার নিজেদের বিশ্বকাপ মিশন শুরু করেছে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের বিপক্ষে ১০ উইকেটের বিশাল জয় দিয়ে। অন্যদিকে নিউজিল্যান্ডের এই আসরে এটিই প্রথম ম্যাচ।

পাকিস্তান একাদশ

বাবর আজম (অধিনায়ক), মোহাম্মদ রিজওয়ান, ফাখর জামান, মোহাম্মদ হাফিজ, শোয়েব মালিক, আসিফ আলি, শাদাব খান, ইমাদ ওয়াসিম, হাসান আলি, হারিস রউফ, শাহিন শাহ আফ্রিদি।

নিউজিল্যান্ড একাদশ

মার্টিন গাপটিল, ডেভন কনওয়ে, গ্লেন ফিলিপস, কেন উইলিয়ামসন (অধিনায়ক), টিম শেইফার্ট, ড্যারেল মিচেল, জেমস নিশাম, মিচেল স্যান্টনার, টিম সাউদি, ট্রেন্ট বোল্ট, ইশ সোধি।



 

Show all comments
  • মোহাঃ ইসমাইল ২৭ অক্টোবর, ২০২১, ৯:২০ এএম says : 0
    Congrtulation pakistan
    Total Reply(0) Reply
  • আবদুল হান্নান ২৬ অক্টোবর, ২০২১, ১১:৫৮ পিএম says : 0
    আল্লাহ অহংকারীদের পতন এভাবেই ঘটাবেন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টি২০ কাপ


আরও
আরও পড়ুন