Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

এবার আফ্রিদিকে আইপিএলে চায় ‘ভারত’

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০২১, ১২:০০ এএম

ভারতের বিপক্ষে শাহিন আফ্রিদির প্রথম স্পেল। কত ভালো বল করেছেন, তা রানসংখ্যা দেখে বোঝা যায় না। গতি ও সুইংয়ে কাঁপিয়েছেন ভারতের দুই ওপেনার রোহিত শর্মা ও লোকেশ রাহুলকে। প্রথম ওভারের চতুর্থ বলে তুলে নেন রোহিতকে। দারুণ এক ইয়র্কারে এলবিডবøু। নিজের পরের ওভারের প্রথম বলে রাহুলকে তুলে নেন ভেতরে ঢোকানো এক ডেলিভারিতে। এরপর ইনিংসের শেষ দিকে বিরাট কোহলিকেও ক্যাচ বানান উইকেটের পেছনে। টি-টোয়েন্টি বিশ্বকাপে এমন শুরুর পর প্রশংসায় ভেসে যাচ্ছেন পাকিস্তানি পেসার। প্রশংসা এসেছে চিরপ্রতিদ্ব›দ্বীদের দেশ থেকেও। ভারত জাতীয় দলে খেলা এবং কলকাতা নাইট রাইডার্সের সাবেক অধিনায়ক দিনেশ কার্তিক যেমন বাঁহাতি এ বোলারের প্রশংসায় পঞ্চমুখ।

৪ ওভারে ৩১ রানে ৩ উইকেট নেওয়া শাহিন আফ্রিদিকে আইপিএলে দেখতে চান কার্তিক। ভারতের হয়ে ৩২ টি-টোয়েন্টি, ৯৪ ওয়ানডে ও ২৬ টেস্ট খেলা কার্তিক ইউটিউবে ক্রিকবাজের সঙ্গে আলাপচারিতায় বলেন, ‘তার সৌন্দর্যটা হলো, সে খুব আক্রমণাত্মক। সে টপ অর্ডারের উইকেট নিতে চায় এবং সুইং করলে ফুল লেংথে বল করে।’ আইপিএলে শাহিন আফ্রিদিকে দেখার আশাও করলেন কার্তিক, ‘তিন সংস্করণে তার রেকর্ড দুর্দান্ত। সাধারণ কেউ হলে এমন কিছু করতে পারত না। অবশ্যই তার দারুণ কিছু দক্ষতা আছে। আইপিএলে এলে বোঝা যেত সে কেমন।’
পাকিস্তানের হয়ে ৩১ টি-টোয়েন্টিতে ৩৫ উইকেট নেওয়া শাহিন নতুন বলে শুরু থেকেই যে আক্রমণাত্মক, সেটাও ব্যাখ্যা করেন কার্তিক, ‘রোহিতকে করা প্রথম ডেলিভারিটি খেলার মতো (আনপ্লেয়েবল) ছিল না। আর লোকেশ রাহুলকে গতিতে পরাস্ত করতেও সে যোগ্যতাটুকু লাগে। দক্ষতা দেখেই বোঝা যায়, সে কেন বিশ্বের অন্যতম সেরা বোলার।’
রাজনৈতিক বৈরী সম্পর্কের কারণে পাকিস্তানি ক্রিকেটারদের ভারতের ফ্র্যাঞ্চাইজি লিগ আইপিএলে খেলার সুযোগ নেই। ২০০৮ সালে প্রথম সংস্করণে খেলেছিলেন পাকিস্তানের ক্রিকেটাররা। মোট ১১ জন পাকিস্তানি ক্রিকেটার খেলেছিলেন প্রথম সংস্করণে। সে বছরের ২৬ নভেম্বর মুম্বাইয়ে স্মরণকালের ভয়াবহ সন্ত্রাসী হামলায় ‘পাকিস্তান-সম্পৃক্ততা’র অজুহাতে পরের মৌসুম থেকেই আইপিএলে নিষিদ্ধ হন পাকিস্তানি ক্রিকেটাররা। সে ধারা এখনো চলছে।

 



 

Show all comments
  • রায়হান ইসলাম ২৭ অক্টোবর, ২০২১, ১:১৮ এএম says : 0
    শাহিন আফ্রিদিকে আইপিএলে দেখতে চান কার্তিক। খুবই ভালো কথা
    Total Reply(0) Reply
  • প্রিয়সী ২৭ অক্টোবর, ২০২১, ১:১৯ এএম says : 0
    শাহিন আফ্রিদি আইপিএলে আসলে আইপিএলটা আরও জমজমাট হবে
    Total Reply(0) Reply
  • জাফর ২৭ অক্টোবর, ২০২১, ১:৩৩ এএম says : 0
    হলে খুবই ভালো হবে
    Total Reply(0) Reply
  • ডালিম ২৭ অক্টোবর, ২০২১, ১:৩৩ এএম says : 0
    সেটা কি আদৌ সম্ভব ?
    Total Reply(0) Reply
  • হাবীব ২৭ অক্টোবর, ২০২১, ১:৩৪ এএম says : 0
    সেটা ভারত কখনও ই করবে না
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফ্রিদি

১৫ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ