Inqilab Logo

রোববার, ২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

অবশেষে ৫ বছর পর জরুরি অবস্থা প্রত্যাহার হলো মিসরে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০২১, ৮:৫৬ এএম

মিসর জুড়ে ২০১৭ সালের এপ্রিলে জারি হওয়া জরুরি অবস্থা অবশেষে শেষ হতে চলেছে। সেনাশাসিত দেশটির প্রধানকর্তা জেনারেল আব্দেল ফাত্তাহ আল সিসি দীর্ঘ ঘোষণা দেন এই জরুরি অবস্থা অবসানের। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে দেয়া পোস্টে তিনি এ ঘোষণা দেন।

২০১৭ সালের এপ্রিল মাস থেকে জরুরি অবস্থা জারি রয়েছে মিসরে। দেশটির প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি জানিয়েছেন, অবশেষে এই আদেশ প্রত্যাহার করা হচ্ছে। মঙ্গলবার (২৬ অক্টোবর) এ কথা জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা জানিয়েছে, মঙ্গলবার সন্ধ্যায় দেয়া ফেসবুক পোস্টে মিশরের প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ আল সিসি লিখেন, মিশরের ন্যায়নিষ্ট জনগণের প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ। এটি এখন এই অঞ্চলের নিরাপত্তা ও স্থিতিশীলতার জন্য মরুদ্যান। এ কারণে আমি দেশব্যাপী জারিকৃত জরুরি অবস্থা নবায়ন না করার সিদ্ধান্ত নিয়েছি।

উল্লেখ্য, ২০১৭ সালের এপ্রিলে কপটিক চার্চে আইএস সহযোগীদের বোমা হামলায় ৪০ জন নিহতের পর থেকে জরুরি অবস্থা চলে আসছিল। ওই হামলায় ৪০জনের বেশি মানুষের প্রাণহানি ঘটে। ১০ কোটি জনসংখ্যার মিশরে কপটিক খ্রিস্টানের হার ১০ শতাংশ।

২০১৩ সালে মিশরের প্রথম গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে সরিয়ে দেন সেনাপ্রধান আব্দেল ফাত্তাহ আল সিসি। পরে সেনাপ্রধানের পদ ছাড়লেও সেনাশাসিত দেশে নিজেই তুলে নেন দেশটির প্রেসিডেন্টের দায়িত্ব। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিশর

৫ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ