Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

অস্ট্রেলিয়ায় ১৮ ঊর্ধ বয়সীদের জন্য বুস্টার ডোজের অনুমোদন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০২১, ১১:০১ এএম

প্রাপ্তবয়স্কদের জন্য কোভিড টিকার বুস্টার ডোজের অনুমোদন দিয়েছে অস্ট্রেলিয়া। স্থানীয় সময় আজ বুধবার দেশটির ওষুধ নিয়ন্ত্রক কর্তৃপক্ষ এ ঘোষণা দেয়। আগামী মাস থেকে প্রাপ্তবয়স্ক সবাইকে টিকার বুস্টার অর্থাৎ তৃতীয় ডোজ দেওয়া শুরু হতে পারে বলে জানিয়েছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী গ্রেগ হান্ট। খবর এএফপির।

অস্ট্রেলিয়ার ওষুধ নিয়ন্ত্রক কর্তৃপক্ষ থেরাপেটিক গুডস অ্যাডমিনিস্ট্রেশন জানিয়েছে, তারা বুস্টার ডোজ হিসেবে প্রাপ্তবয়স্কদের ফাইজার-বায়োএনটেক টিকার এক ডোজ দেওয়ার আংশিক অনুমোদন দিয়েছে। আংশিক অনুমোদনের অর্থ হলো যাঁদের বয়স ১৮ বছর বা বেশি, তাঁরা বুস্টার নিতে পারবেন। তবে বুস্টার ডোজ নেওয়ার অন্তত ছয় মাস আগে টিকার প্রাথমিক অর্থাৎ প্রথম দুই ডোজ নেওয়া সম্পন্ন হতে হবে।

অস্ট্রেলিয়ার স্বাস্থ্যমন্ত্রী বলেন, টিকাবিষয়ক জাতীয় পরামর্শক সংস্থার অনুমোদন সাপেক্ষে আগামী ৮ নভেম্বরের পর গণহারে বুস্টার ডোজ দেওয়া শুরু হবে। রাজধানী ক্যানবেরায় তিনি সাংবাদিকদের বলেন, ‘আমরা অগ্রাধিকার ভিত্তিতে বয়স্ক ও শারীরিকভাবে অক্ষম ব্যক্তিদের দিয়ে বুস্টার ডোজ শুরু করব।’
গ্রেগ হান্ট আরও বলেন, যাঁরা ফাইজার-বায়োএনটেক, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা বা মডার্না টিকার দুই ডোজ পেয়েছেন, তাঁরাই বুস্টার ডোজ পাবেন।
অস্ট্রেলিয়ায় ১৬ বা তদূর্ধ্ব বয়সী মোট জনসংখ্যার ৭৪ শতাংশ ইতিমধ্যে টিকার দুই ডোজ পেয়েছেন। এ ছাড়া এই বয়সী ৮৭ শতাংশ পেয়েছেন টিকার এক ডোজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অস্ট্রেলিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ