Inqilab Logo

বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ২৬ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

চুল পড়া বন্ধে পেঁয়াজের তেল লাগান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০২১, ১২:৩৯ পিএম

অধিকাংশ নারী-পুরুষের চুল পড়া নিয়ে চিন্তায় আছেন। অনেক চেষ্টা করেও তার বন্ধ করা যাচ্ছে না। ঘন, কালো, মসৃণ ও লম্বা চুল পেতে কে না চায়। কিন্তু পরিবেশ দূষণ, খাদ্যাভ্যাস, অযত্ন ও অস্বাস্থ্যকর জীবন যাপনের কারণে চুল রুক্ষ হয়ে যাওয়া ও চুল পড়ার সমস্যায় ভোগেন অনেকেই। তবে আপনি কি জানেন, পেঁয়াজ চুলের জন্য খুবই উপকারী?

পেঁয়াজ চুলের গোড়া শক্ত করে। পেঁয়াজের তেল লাগালে চুলের বৃদ্ধি হয়। তাই ঘন চুলের জন্য আপনি পেঁয়াজের তেল ব্যবহার করতে পারেন। পেঁয়াজের তেল ব্যবহার করলে খুশকি দূর হয়, চুল পড়াও কমে যায়।

ভারতের জীবনধারা ও স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের এক প্রতিবেদনে পেঁয়াজের তেলের উপকারিতা বর্ণনা করা হয়েছে। আসুন, আমরা আজ জেনে নিই কীভাবে পেঁয়াজের তেল ঘরে তৈরি করব।

পদ্ধতি : প্রথমে পেঁয়াজের রস বের করুন। একটি প্যানে নারকেল তেল ও পেঁয়াজের রস একসঙ্গে দিন। এটি ভালোভাবে মেশান। ঠাণ্ডা হলে ছাঁকনি দিয়ে ছেঁকে নিন। এই তেল ছয় মাস ব্যবহার করতে পারবেন।

তেল তো প্রস্তুত হলো, এবার লাগাবেন কীভাবে? প্রথমে চুলকে দুই ভাগে ভাগ করুন। এর পর চুলের গোড়ায় তেল লাগান। মাথার ত্বকে আলতো করে ম্যাসাজ করুন। শ্যাম্পু করার কিছুক্ষণ আগে চুলে পেঁয়াজের তেল লাগাতে পারেন। এর পর ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহার করলে উপকার মিলবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পেঁয়াজ

৩০ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন