Inqilab Logo

মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ২৪ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

সরকার নিজের মর্জিমতো অন্যের ফোনে আড়ি পাততে পারে না : ভারতীয় সুপ্রিমকোর্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০২১, ২:৪৩ পিএম

প্রত্যেক নাগরিকের গোপনীয়তা রক্ষার অধিকার সুরক্ষিত রাখা জরুরি। সরকার নিজের মর্জিমতো অন্যের ফোনে আড়ি পাততে পারে না। আজ বুধবার ফোনে আড়িপাতা নিয়ে পেগাসাস মামলার রায় দেওয়ার সময় ভারতীয় সুপ্রিমকোর্ট এ মন্তব্য করেছেন। সেই সঙ্গে তিন সদস্যের কমিটিও গঠন করা হয়েছে। খবর এনডিটিভির

প্রধান বিচারপতি এনভি রামন জানান, সরকারের কাছে জবাব চেয়ে যথেষ্ট সময় দেওয়া হয়েছিল। কিন্তু সরকার সন্তোষজনক জবাব না দেওয়ায় আদালত তিন সদস্যের তদন্ত কমিশন গঠন করছে।

তিন সদস্যের এই কমিটির প্রধান হবেন সুপ্রিমকোর্টের প্রাক্তন বিচারপতি আরবি রবীন্দ্রন। কমিটির বাকি দুই সদস্য অলোক জোশী ও সন্দীপ ওবেরয়। দুজনই সাইবার বিশেষজ্ঞ।

বহুল আলোচিত পেগাসাস ফোনে আড়িপাতা কাণ্ডে বেশ বেকায়দায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকার। বিচারপতি, রাজনীতিবিদ, তদন্ত সংস্থার প্রধান, সাংবাদিক থেকে শুরু করে তিনশোরও বেশি বিশিষ্ট জনের ফোনে আড়িপাতার অভিযোগ নতুন মোড় পেল আজ।

ভারতের সরকার অবশ্য পেগাসাস নিয়ে সকল অভিযোগ অস্বীকার করেছে। তবে অস্বীকার সম্পর্কিত হলফনামায় অস্পষ্টতা রয়েছে বলে মন্তব্য করেছেন আদালত। সূত্র : এনডিটিভি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত

৩০ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ