Inqilab Logo

বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯, ১২ মুহাররম ১৪৪৪

পেশা মানব সম্পদ ব্যবস্থাপনা

প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

তারিন তাসমী

আধুনিক বিশ্বের ধ্যান-ধারণার স্পর্শে বাংলাদেশে দ্রুত বিস্তার ঘটে চলেছে মানবসম্পদ ব্যবস্থাপনা বিভাগ। সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে এ বিভাগ রয়েছে। প্রতিষ্ঠানে দক্ষ কর্মী নিয়োগ, নিয়োগকৃতদের যোগ্যতা অনুযায়ী কর্মবণ্টন কাজের মূল্যায়ন করাই এ বিভাগের কাজ। যার ফলে এইচআর ডিপার্টমেন্টে যারা দায়িত্ব পালন করেন, তারা প্রতিষ্ঠানের কর্তৃপক্ষ এবং কর্মকর্তা-কর্মচারী সবার কাছেই গুরুত্বপূর্ণ, এমনকি সম্মানেরও পাত্র। কোনো প্রতিষ্ঠানের মানবসম্পদ ব্যবস্থাপনা বিভাগে চাকরি করে আপনিও হতে পারেন সেই সম্মানের পাত্র।

কাজের ধরন
একটি প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারী পরিচালনাই এ বিভাগের কাজ। প্রতিষ্ঠানের পরিচালক ও ব্যবস্থাপকদের সাথে কর্মীর সম্পর্কের কাজ করে। বিশেষ করে প্রতিষ্ঠানে নতুন কোনো কর্মী লাগবে কিনা, লাগলে কোনো বিভাগের জন্য, কতজন প্রয়োজন ইত্যাদি। নতুন কর্মী নিয়োগের ব্যবস্থাপনা এবং প্রতিষ্ঠানের কাজের চাহিদা অনুযায়ী নিয়োগকৃত কর্মীদের কি কি গুণ থাকতে হবে, শিক্ষাগত যোগ্যতা কি হবে, অভিজ্ঞতার প্রয়োজন আছে কিনা, এর পাশাপাশি কী পদ্ধতিতে নিয়োগ হবে, পরীক্ষা লিখিত না মৌখিক ইত্যাদি সব বিষয়ে হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট বিভাগ পরিচালনা করে থাকে। এছাড়াও বিভাগটি নতুন কর্মচারী নিয়োগই করে না, তার সাথে প্রশিক্ষণ দিয়ে কাজের উপযোগী করে তোলা এ বিভাগের কাজ। প্রতিষ্ঠানের কর্মীদের মাঝে পরিচিত ঘটানো ও সম্পর্ক গড়ে তোলার কাজ এ বিভাগের। কর্মীকে কোন কাজে ভালো মানাবে, কে কোন কাজ ভালো করতে পারবে সে অনুযায়ী কর্ম বণ্টন করে এইচআর ডিপার্টমেন্ট। এজন্য প্রত্যেক কর্মী সম্পর্কে এইচআর বিভাগের পূর্ণাঙ্গ ধারণা রাখতে হয়। কর্মীদের কাজের মূল্যায়ন এবং তাদের কাজের প্রেরণা সৃষ্টির জন্য ভালোদের পুরস্কার প্রদানের কাজও এ বিভাগ করে থাকে। প্রত্যেক কর্মীর খবর রাখা, তার নিরাপত্তা, কাজের রেকর্ড, বোনাস নির্ধারণ, ছুটি হিসাব, কর্মী ছাঁটাই, বিভাগ পরিবর্তন, আগমন-গমনের ইত্যাদি টুকিটাকি সব তথ্যই এ বিভাগের কাছে থাকে।

কী ধরনের প্রতিষ্ঠানে কাজ করা যায়
হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট বিভাগে বর্তমানে অনেক প্রতিষ্ঠানই রয়েছে। সব ধরনের ব্যবসায়িক, বড় বড় কোম্পানিতে এ বিভাগ আবশ্যক। গার্মেন্টস, কারখানা, ব্যাংক, মিডিয়া হাউজ, ওষুধ কোম্পানি, প্রকাশনা সংস্থা, এনজিও, টেলিকমিউনিকেশন এবং শিল্প প্রতিষ্ঠানে এ বিভাগটি রয়েছে।

কারা আসবেন
হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট বিভাগে ম্যানেজার হিসেবে কাজ করতে চাইলে ব্যক্তির কিছু গুণ থাকতেই হবে।
নেতৃত্ব দেয়ার ক্ষমতা, যোগাযোগ বাড়ানোর দক্ষতা, কাউকে দেখেই তার অবস্থান বুঝে ফেলার অক্ষমতা অন্যদের সাথে সুসম্পর্ক রাখার ক্ষমতা। সবাইকে সমান দৃষ্টিতে দেখা ইত্যাদি যোগ্যতা থাকলে আপনি এ পেশায় ভালো করতে পারবেন। এ বিভাগে ভালো করতে হলে নিজেকে সৎ রাখা, পক্ষপাতদুষ্ট না হওয়া, কম্পিউটার-ইন্টারনেট সংক্রান্ত ধারণা, সময়নিষ্ঠ এবং পরিশ্রমী হলে সফলতা আপনার হাতের মুঠোয়।

উপার্জন
এখানে ক্যারিয়ার গড়ার মাধ্যমে ব্যক্তি যেমন অন্য মানুষকে জানতে এবং বুঝতে পারেন, বিভিন্ন বিষয় নিয়ে শেয়ার করতে পারেন অতি সহজেই। এ বিভাগে ফ্রেশম্যান হিসেবে ১৫-২০ হাজার টাকা দিয়ে ক্যারিয়ার শুরু করলে আপনার যোগ্যতা ও অভিজ্ঞতার ফলে বেতন বাড়বে বৈ কমবে না। সহকারী থেকে প্রধান ম্যানেজারও হতে পারেন। তবে প্রতিষ্ঠানভেদে এর বেতন ৫০ থেকে ৯০ হাজার টাকা পর্যন্ত হতে পারে।

পড়াশোনা ও প্রশিক্ষণ
হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্টে ক্যারিয়ার গড়তে হলে এ বিষয়ে আপনার প্রাতিষ্ঠানিক পড়াশোনার প্রয়োজন রয়েছে। এর জন্য বাংলাদেশের সরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে বিবিএ, এমবিএ কোর্সের মাধ্যমে এ বিষয় পড়ানো হয়। আবার বেসরকারিতে রয়েছে এ বিষয় যেমনÑ নর্থ সাউথ, ইস্টওয়েস্ট, স্টামফোর্ড বিশ্ববিদ্যালয় ইত্যাদি। আবার কেউ যদি এ বিষয়ে পড়াশোনা না করে থাকেন তবে প্রশিক্ষণ নিয়েও এ পেশায় আসতে পারেন। যেমন, বাংলাদেশ ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট, বিয়াম।



 

Show all comments
  • Md. Saddam Hossain ৭ মার্চ, ২০১৯, ৯:০৮ পিএম says : 0
    এটা আমার লেখা আর্টিকেল।২০১৩ সালের ১৫ই সেপ্টেম্বরে প্রকাশ করা হয়েছিল।অন্য কেউ এখন এটা নিজের নামে চালিয়ে দি।
    Total Reply(1) Reply
    • Ashraful ২২ জুন, ২০২২, ৮:০০ এএম says : 0
      https://www.jagojobs.com/blog/bn/17

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পেশা মানব সম্পদ ব্যবস্থাপনা
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ