Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭, ১১ সফর ১৪৪২ হিজরী
শিরোনাম

চসিকের স্বাস্থ্যসেবা বাড়ানোর উদ্যোগ জনবলবৃদ্ধিসহ প্রতিবন্ধী কর্ণার স্থাপন

প্রকাশের সময় : ১৬ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো থেকে আইয়ুব আলী : চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) স্বাস্থ্যসেবা বাড়ানোর উদ্যোগ নেয়া হয়েছে। ৬০ লাখ জন অধ্যুষিত এ মহানগরীতে ১২ লাখ বস্তিবাসীসহ বিপুল সংখ্যক নি¤œ আয়ের লোকজন বসবাস করেন। স্বাস্থ্যসেবা দৌড়গোড়ায় পৌঁছে দিতে ইতোমধ্যে চসিক নানামুখী উদ্যোগ নিয়েছে। স্বাস্থ্য বিভাগের জন্য নতুন উদ্যোগ হিসেবে একটি স্বাস্থ্য নীতিমালা প্রণয়ন চূড়ান্ত পর্যায়ে রয়েছে। এদিকে চট্টগ্রাম সিটি কর্পোরেশন ইপিআই কার্যক্রমে সর্বোচ্চ সাফল্যের স্বীকৃতি স্বরূপ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় হতে হাইয়েস্ট ইমপ্রæভমেন্ট এওয়ার্ড লাভ করেছে।
চট্টগ্রাম মহানগরীর বিশাল জনগোষ্ঠীর জন্য চট্টগ্রাম সিটি কর্পোরেশন দীর্ঘদিন ধরে স্বাস্থ্যসেবা কার্যক্রম পরিচালনা করে আসছে। স্বাস্থ্য বিভাগ পরিচালিত হাসপাতাল ও স্বাস্থ্য কেন্দ্রসমূহের চিকিৎসা সেবা আরও উন্নততর ও সুনিশ্চিত করার জন্য মেডিকেল অফিসার, নার্স ও মিডওয়াইফসহ বিভিন্ন পর্যায়ে ৭৭ জন লোকবল নিয়োগ করা হয়েছে। দুস্থ, দরিদ্র জনসাধারণ যাতে সহজে চিকিৎসা সেবা নিতে পারে সেজন্য স্বাস্থ্য কেন্দ্রেসমূহের বহির্বিভাগের রেজিস্ট্রেশন ফি ৩০ টাকার স্থলে ১০ টাকা পুনঃনির্ধারণ করা হয়েছে।
চসিক সূত্র জানায়, সিটি কর্পোরেশন জেনারেল হাসপাতালকে ৫০ শয্যাবিশিষ্ট একটি পূর্ণাঙ্গ হাসপাতালে উন্নীত করা হয়েছে। সেখানে সার্বক্ষণিক স্বাস্থ্যসেবা প্রদান করা হচ্ছে। ইতোমধ্যে এখানে দন্ত বিভাগ চালু করা হয়েছে। ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজির অধীনে ম্যাটস কোর্স চালু করা হয়েছে। এছাড়া প্রতিবন্ধীদের জন্য প্রতিবন্ধী কর্ণার স্থাপন করা হয়েছে।
চসিকের ভবিষ্যত পরিকল্পনার মধ্যে রয়েছে জেনারেল হাসপাতালে চক্ষু বহির্বিভাগ ও ১০ শয্যাবিশিষ্ট বার্ন ইউনিট চালুকরণ, মাতৃসদন হাসপাতাল এবং জেনারেল হাসপাতালের চিকিৎসাব সেবাসমূহের ফি পুনঃনির্ধারণ, সিটি কর্পোরেশন মিডওয়াইফারি, ইনস্টিটিউট পরিচালিত জুনিয়র মিডওয়াইফারি কোর্সকে ১৮ মাস থেকে ৩ বছর মেয়াদে উন্নীত করে ডিপ্লোমা ইন মিডওয়াইফারি কোর্স চালু এবং ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি এন্ড ম্যাটসে বি.এসসি কোর্স চালুকরণ। এছাড়া একটি মেডিকেল কলেজ স্থাপন, জেনারেল হাসপাতালে আইসিইউ, সিসিইউ, এইচডিইউ, ডায়ালেসিস ইউনিট স্থাপন ও মেমন মাতৃসদন হাসপাতালসহ অন্যান্য মাতৃসদন হাসপাতালে এনআইসিইউ চালুকরন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চসিকের স্বাস্থ্যসেবা বাড়ানোর উদ্যোগ জনবলবৃদ্ধিসহ প্রতিবন্ধী কর্ণার স্থাপন
আরও পড়ুন