Inqilab Logo

মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ২৪ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

অশ্রুসিক্ত ভালোবাসায় বাসেত মজুমদারকে বিদায়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০২১, ৫:০৪ পিএম

জাতীয় ঈদগাহ ময়দানে বুধবার দুপুর আড়াইটায় বাসেত মজুমদারের জানাজায় মানুষের ঢল নামে। প্রিয় প্রাঙ্গণে তাকে শেষ বিদায় জানাতে এতে অনেকে কান্নায় ভেঙে পড়েন।

জানাজায় অংশ নেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক, রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন, মৎস্য ও প্রাণী সম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম, বিমান প্রতিমন্ত্রী মাহবুবে আলম, অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার ফজলে নূর তাপস, আপিল বিভাগের বিচারপতি, হাইকোর্ট বিভাগের বিচারপতি ও সিনিয়র আইনজীবীরা।

জানাজা শেষে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান থেকে বাসেত মজুমদারের কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। তার দাফন হবে কুমিল্লায় গ্রামের বাড়িতে।
আইনজীবী আব্দুল বাসেত মজুমদারের জানাজা প্রথমে সুপ্রিমকোর্ট প্রাঙ্গণে হওয়ার কথা ছিল। জানাজায় লোকজন বেশি হওয়ায় পরে সিদ্ধান্ত পরিবর্তন করে জাতীয় ঈদগাহে নেয়া হয়।

জানাজা শেষে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেন, ‘তিনি ছিলেন আইনজীবীদের একজন প্রকৃত বন্ধু। তার গুণাগুণ বলে শেষ করা যাবে না। আমি নিজে তার হাতেই এ বারের সদস্য হয়েছি। তিনি তখন সুপ্রিমকোর্ট বারের সম্পাদক ছিলেন। প্রতিটি আন্দোলন সংগ্রামে তিনি ছিলেন অগ্রগামী।’

অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেন, ‘তিনি শুধুমাত্র একজন আইনজীবী ছিলেন না। তিনি ছিলেন একজন মানবদরদী। তিনি মামলা করার সময় টাকার চিন্তা করতেন না। তিনি আইনের শাসনে বিশ্বাস করতেন। সেজন্য সকলের অধিকার আদায়ের জন্য সকলের পক্ষে দাঁড়াতেন।

ঢাকা দক্ষিণ সিটির মেয়র ফজলে নূর তাপস বলেন, ‘তিনি আওয়ামী লীগের উপদেষ্টা মণ্ডলীর সদস্য ছিলেন, বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের আহ্বায়ক ছিলেন। তিনি ছিলেন আইনজীবীদের জন্য একজন নিবেদিত প্রাণ। তিনি ছিলেন আমাদের নেতা। তাকে হারিয়ে আমরা আজ অত্যন্ত শোকাহত। তিনি ছিলেন গরিবের আইনজীবী। পেশাগত জীবনে তিনি কখনও অর্থ বিবেচনা করতেন না। তার মৃত্যুতে আমরা সকলেই শোকাহত।’

উল্লেখ্য, রাজধানীর ইউনাইটেড হাসপাতালে বুধবার সকাল সোয়া ৮টার দিকে মৃত্যু হয় বাসেত মজুমদারের। তার বয়স হয়েছিল ৮৩ বছর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ