Inqilab Logo

রোববার, ০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

সাইবার হামলা : ইরানজুড়ে জ্বালানী তেলের তীব্র সংকট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০২১, ৫:১৭ পিএম

ভয়াবহ সাইবার হামলার মুখে পড়েছে ইরান। এর প্রভাবে দেশটির গ্যাস স্টেশনগুলো বিকল হয়ে গেছে এবং জ্বালানি সরবরাহও বন্ধ আছে।

মঙ্গলবার দেশটির কর্মকর্তাদের বরাত দিয়ে তুর্কি সংবাদমাধ্যম ইয়েনি শাফাকের প্রতিবেদনে বলা হয়, এখনও কোনো গোষ্ঠী ওই হামলার দায় স্বীকার করেনি। তবে এ হামলায় ইরানজুড়ে জ্বালানী তেল সংকটের উদ্বেগ ছড়িয়ে পড়েছে।

এদিকে ইরানের তেল মন্ত্রণালয় দেশটির সরকারি বার্তা সংস্থাকে বলেছে, সঙ্কট সমাধানে তারা জরুরি বৈঠক ডেকেছেন। ঠিক কি কারণে ইরানের গ্যাস স্টেশনগুলো বিকল বা বন্ধ হয়েছে তার বিষয়ে এ বৈঠকটি অনুষ্ঠিত হবে।

ইরানে সরকারি ভর্তুকি দেয়া জ্বালানি গ্রহণে এক ধরনের স্মার্ট কার্ড ব্যবহার করা হয়। এ স্মার্ট কার্ড ব্যবহার করার জন্য যে সফটওয়্যার ব্যবহার করা হয় তা লক্ষ্য করে এ সাইবার হামলা করা হয়। এর ফলে রাজধানী তেহরানসহ সারা দেশে গ্যাস স্টেশনগুলি বন্ধ রাখতে বাধ্য হয়েছে প্রশাসন।

২০১৯ সালে জ্বালানির দাম বৃদ্ধির জেরে ইরানে হওয়া সহিংস বিক্ষোভের বার্ষিকীতে এ হামলার ঘটনা ঘটলো। ওই বিক্ষোভে বহু মানুষ হতাহত হয়েছিলেন।
ইরানের স্বরাষ্ট্রমন্ত্রী আহমেদ ওয়াহেদি দেশবাসীকে ভয় না পেয়ে শান্ত থাকতে বলেছেন। এক বিবৃতিতে ‘জ্বালানির দাম বাড়ানোর কোনো পরিকল্পনা নেই’ উল্লেখ করে জনগণকে ‘চিন্তা না করার’ অনুরোধ জানিয়েছেন তিনি।

তিনি আরও বলেছেন, প্রযুক্তিগত ত্রুটির কারণে জ্বালানী সরবরাহ বিঘ্ন হচ্ছে এবং এটি খুব শিগগিরই ঠিক করে ফেলা হবে। সূত্র : ইয়েনি শাফাক



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ