Inqilab Logo

রোববার, ০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ রবিউস সানী ১৪৪৩ হিজরী

ইলিশ রফতানির সময়সীমা বৃদ্ধি, আজ থেকে ফের ইলিশ রফতানি শুরু

বেনাপোল বন্দর দিয়ে ৪ হাজার কেজি ইলিশ রফতানি

বেনাপোল অফিস | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০২১, ৬:৩৬ পিএম | আপডেট : ৬:৩৮ পিএম, ২৭ অক্টোবর, ২০২১

বাংলাদেশ থেকে ইলিশ রফতানির সময় আগামী ৫ নভেম্বর পর্যন্ত বৃদ্ধি করায় আজ বুধবার থেকে ফের বেনাপোল বন্দর দিয়ে ইলিশ রফতানি শুরু হচ্ছে ভারতে।
আজ বুধবার সন্ধ্যায় বেনাপোল বন্দর দিয়ে আজ বুধবার সন্ধ্যায় বেনাপোল বন্দর দিয়ে ৪০০০ কেজি ইলিশ রফতানি হয়েছে ভারতে। রফতানিকারক প্রতিষ্ঠান সততা ফিস এবং ভারতের আমদানিকারক প্রতিষ্ঠান জয়ন্তী এন্ট্রারপাইজ।

মঙ্গলবার বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব তানিয়া ইসলাম স্বাক্ষরিত নির্দেশনায় বলা হয়েছে ইতোপূর্বে ১১৫ প্রতিষ্ঠানকে ৪০ টন করে ইলিশ রফতানির অনুমোদন দেয়া হয়। গত ৪ থেকে ২৫ অক্টোবর ইলিশের প্রজনন মৌসুম হওয়ায় সারা দেশে ইলিশ মাছ আহরণ, পরিবহন, বাজারজাতকরণ, বিক্রয় নিষিদ্ধ করা হয়। ফলে অনুমোদিত রফতানি প্রতিষ্ঠানগুলো ইলিশ রফতানি করতে ব্যর্থ হয়।

যশোরের রফতানিকারক মো: কুদ্দুস মিয়া জানান, দেশে ইলিশের উৎপাদন কম হওয়ায় ২০১২ সাল থেকে ইলিশ রফতানি বন্ধ করেছিল সরকার। ভারতের সাথে বন্ধুত্ব ও সৌহার্দ্যের কারণে ২০১৯ সাল থেকে প্রতিবছর পূজার আগে ভারতে ইলিশ রফতানির অনুমতি দেন সরকার। তবে এবার অনুমোদনের চার ভাগের এক ভাগ ইলিশ রফতানি করা হয়। সময় বৃদ্ধি করার কারণে বুধবার থেকে আবার ইলিশ রফতানি শুরু হবে।

বেনাপোল ফিশারিজ কোয়ারেন্টাইন অফিসার মাহবুবুর রহমান জানান, ইলিশ রফতানির জন্য সময় বৃদ্ধির সরকারী নির্দেশনা আমরা পেয়েছি। আজ বুধবার থেকে পুনরায় ইলিশ রফতানি শুরু হবে। সরকার পূজা উপলক্ষে ১১৫ প্রতিষ্ঠানকে ৪ হাজার ৬শ’ মেট্রিক টন ইলিশ রফতানির অনুমোদন দেন। প্রতি কেজি ইলিশের দাম ধরা হয়েছিল ১০ মার্কিন ডলার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইলিশ রফতানি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ