Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

কীর্তনখোলায় কলাগাছের ভেলায় চরে জলবায়ু উদ্বাস্তদের অজানার উদ্দেশ্যে প্রতীকী যাত্রা

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০২১, ৭:১৩ পিএম

কলাগাছের ভেলায় চড়ে কীর্তনখোলা নদীতে অজানার উদ্দেশ্যে প্রতীকী যাত্রা করেছে কয়েকটি জলবায়ু উদ্বাস্ত পরিবার। ছোট ভেলায় তারা তুলে নিয়েছে ছাগল-হাঁস-মুরগী ও যৎসামান্য সম্বল। তাদের হাতে থাকা প্লাকার্ডে শ্লোগান লেখা ছিল- ‘আমাদেরকে জলবায়ু উদ্বাস্ত হিসাবে স্বীকৃতি দাও’। এসময় সমব্যথীরা নদীর পাড়ে দাঁড়িয়ে মানববন্ধন করছে।

বুধবার দুপুরে বরিশাল সদর উপজেলার চরকাউয়া ইউনিয়নের পামেরহাট সংলগ্ন কীর্তনখোলা নদীর তীরে এমন ব্যতিক্রমী প্রতিবাদী কর্মসূচী পালন করে কিছু পরিবার। জাতিসংঘ আয়োজিত আসন্ন জলবায়ু সম্মেলনে অংশগ্রহণকারী বিশ্ব নেতৃবৃন্দের কাছে কার্বন নির্গমন কমানোর দাবীতে উন্নয়ন সংস্থা প্রান্তজন, বাংলাদেশের বৈদেশিক দেনা বিষয়ক কর্মজোট (বিডব্লিউডিইডি) ও উপকূলীয় জীবনযাত্রা ও পরিবেশ কর্মজোট (ক্লিন) যৌথভাবে এই কর্মসূচীর আয়োজন করে।

উদ্বাস্ত যাত্রায় বক্তারা অবিলম্বে কয়লা সহ জীবাশ্ম জ্বালানীতে বিনিয়োগ বন্ধ করা, উন্নত বিশ্বের প্রতিশ্রুতি অনুযায়ী প্রতিবছর ১০০ বিলিয়ন ডলার ক্ষতিপূরণ নিশ্চিত করা, নবায়নযোগ্য জ্বালানী নিশ্চিত করার জন্য বাংলাদেশকে সহায়তা করা, ২০৫০ সালের মধ্যে কার্বন নির্গমন শূন্যে নামিয়ে আনার জন্য পদক্ষেপ গ্রহণ এবং টেকসই উন্নয়ন নিশ্চিতের দাবী জানায়।

প্রান্তজনের নির্বাহী পরিচালক তৌহিদুল ইসলাম শাহজাদা বলেন, জাতিসংঘের প্রতিবেদন অনুসারে ইতিমধ্যে বায়ুমন্ডলে কার্বনের ঘনত্ব পৃথিবীর সহনক্ষমতা ছাড়িয়ে গেছে। জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবে প্রতিবছর বাংলাদেশে ৫ লাখ মানুষ উদ্বাস্ত হয়ে যাচ্ছে। উপকূলীয় অঞ্চলে ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস, নদীভাঙ্গন, লবনাক্ততায় প্রতিদিন হাজার হাজার মানুষ নিঃস্ব হচ্ছে।

প্রতীকী উদ্বাস্ত যাত্রা সমাবেশে বক্তব্য রাখেন মো. সাইফুল ইসলাম মনির, সফিকুর রহমান, বাদল খলিফা, শুকতারা বেগম, নিজাম খলিফা, জালাল হাওলাদার, বাবুল হাওলাদার, আল-আমিন হাওলাদার, সোহেল সিকদার, রিয়াজ হাওলাদার, মনির হাওলাদার প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বরিশাল


আরও
আরও পড়ুন