Inqilab Logo

মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ২৪ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

শামির পাশে রিজওয়ান

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০২১, ১২:০১ এএম

বিশ্বকাপ ইতিহাসে প্রথমবারের মত পাকিস্তানের কাছে হেরেছে ভারত। ভারতের এই অপ্রত্যাশিত হার যেন কিছুতেই মেনে নিতে পারেননি ভারতের ভক্ত-সমর্থকরা। ম্যাচ হারার পর থেকে ভারতের পেসার মোহাম্মদ শামিকে ঘিরে চলছে ব্যাপক সমালোচনা, ট্রল।
পাকিস্তানের বিপক্ষে ম্যাচে একেবারেই ছন্দে ছিলেন না শামি। ৩.৫ ওভারে রান দিয়েছেন ৪৩, ছিলেন উইকেটশ‚ন্য। তাতেই হয়ত চটেছেন ভারতীয় সমর্থকেরা। শামিকে পাকিস্তানের দালাল, বিশ্বাসঘাতক বলাসহ ম্যাচ পাতানোর অভিযোগও এনেছেন অনেকেই। অনেকে ত শামির ধর্মকে টানতেও দেরি করেননি। ভারত ছেড়ে তাকে পাকিস্তান চলে যাওয়ার পরামর্শও দিয়েছেন অনেকে।
তবে এমন তুমুল সমালোচনা দেখার পর পাকিস্তানের ব্যাটার মোহাম্মদ রিজওয়ান শামির পাশে দাঁড়িয়েছেন। ভারতের বিপক্ষে ম্যাচে দারুণ খেলেছিলেন রিজওয়ান। ওপেনিংয়ে বাবর আজমের সাথে তার দুর্দান্ত জুটিতে ভর করেই জয়ের বন্দরে পৌঁছে যায় পাকিস্তান। ৫৫ বলে ৭৯ রানের অসাধারণ একটি ইনিংস খেলেন রিজওয়ান। ব্যপারটি দৃষ্টিগোচর হলে স¤প্রতি রিজওয়ান টুইট করে জানিয়েছেন, ‘যে পরিমাণ চাপ, সংগ্রাম এবং আত্মত্যাগ একজন খেলোয়াড়কে তার দেশ এবং দেশের মানুষের জন্য করতে হয় তা সত্যিই অতুলনীয়। মোহাম্মদ শামি একজন তারকা খেলোয়াড় এবং সত্যিই বিশ্বের সেরা বোলারদের একজন। দয়া করে আপনারা তারকাদেরকে সম্মান করুন। খেলাটা মানুষকে কাছাকাছি আনার জন্য, দ‚রে সরিয়ে দেওয়ার জন্য নয়।’
ভারতীয়দের জন্য এরকম ঘটনা অবশ্য মোটেও নতুন নয়। ম্যাচে একটু খারাপ পারফর্ম করলেই ক্রিকেটারদের ধরে ধরে মুÐপাত করা যেন অলিখিত নিয়ম তাদের জন্য। পাকিস্তানের বিপক্ষে হারের পর সেই ঘটনার দেখাই মিলেছে আরও একবার। তবে এতকিছুর পরেও রিজওয়ানের বিনয়ী চিন্তাধারা দারুণ এক দৃষ্টান্ত সৃষ্টি করেছে। শামির জন্য নিজের শ্রদ্ধার প্রকাশটা দারুণভাবে করেছেন তিনি। সবাইকে চোখে আঙ্গুল দিয়ে হয়ত বোঝাতে চেয়েছেন খেলোয়াড়দের শ্রদ্ধার জায়গাটাই সবকিছুর উর্ধ্বে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টি২০ কাপ


আরও
আরও পড়ুন