Inqilab Logo

রোববার, ০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ রবিউস সানী ১৪৪৩ হিজরী

পাকিস্তানের জয় উদযাপনে কাশ্মীরিদের বিরুদ্ধে এমন ক্ষোভ কেন?

মেহবুবা মুফতির প্রশ্ন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০২১, ১২:০৫ এএম

ভারত-পাকিস্তান ম্যাচ মানেই হাইভোল্টেজ মহারণ। তবে এ খেলার লড়াই বেশিরভাগ ক্ষেত্রেই মাঠের বাইরেও প্রভাব ফেলে সাধারণ মানুষের জীবনে। ২৯ বছরের রেকর্ড ভেঙে তাই গত রোববার যখন পাকিস্তান ভারতকে হারায়, বিভিন্ন জায়গায় লোকের প্রতিক্রিয়া একেক রকম ছিল। অভিযোগ, ভারতের হারে পর কাশ্মীরিদের উপর হামলা হয়েছে। অভিযোগ, কাশ্মীরের দুই মেডিক্যাল কলেজে খেলায় ভারত হারায় উল্লাস করে শিক্ষার্থীরা। ওঠে ভারত বিরোধী সেøাগান। আর এর প্রেক্ষিতে ইউএপিএ ধারায় মামলাও রুজু হয়েছে। এ মামলার বিরোধিতায় সরব কাশ্মীরের রাজনীতিবিদরা। এ নিয়ে মুখ খুলেছেন মেহবুবা মুফতি থেকে সাজ্জাদ লোন।

জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা এ বিষয়ে বলেন, ‘পাকিস্তানের জয় উদযাপনে কাশ্মীরিদের বিরুদ্ধে এমন ক্ষোভ কেন? কেউ কেউ এমনও সেøাগান দিচ্ছে- ‘দেশ কে গাদ্দারোঁ কো গোলি মারো’ (দেশদ্রোহীদের গুলি করো)। কেউ ভুলে যায়নি যে, মিষ্টি বিতরণের মাধ্যমে কতজন জম্মু ও কাশ্মীরার ভাঙন ও বিশেষ মর্যাদার অবসানকে উদযাপন করেছিল’।

এরপর পিডিপি নেত্রী মেহবুবা আরো বলেন, ‘আসুন দ্বিমত পোষণ করার বিষয়ে সহমত পোষণ করি এবং বিরাট কোহলির মতো সঠিক মনোভাবের সঙ্গে বিষয়টি গ্রহণ করি। তিনিই প্রথম পাকিস্তানি ক্রিকেট দলকে অভিনন্দন জানিয়েছিলেন’। উল্লেখ্য, খেলা শেষে বিরাট যেভাবে বাবর আজম ও রিজওয়ানকে অভিনন্দন জানিয়েছিলেন, তা অনেক ক্রিকেটপ্রেমীরই মন জয় করেছিল।

এদিকে এ বিষয়ে টুইট করে সাজ্জাদ লোন লেখেন, এ বিষয়ে আমি দৃঢ়ভাবে নিজের দ্বিমত জানাচ্ছি। আপনি যদি মনে করেন যে, তারা যথেষ্ট দেশপ্রেমিক নয়, কারণ তারা অন্য দলের জয়ে উল্লাস করেছে - আপনার সাহস এবং বিশ্বাস থাকা উচিত তাদের মন জয় করে ফিরিয়ে আনার। যদি আপনি মনে করেন যে, তারা দেশপ্রেম ভুলে তারা বিপথে গেছে এবং তাই শাস্তিমূলক পদক্ষেপ নেন, তাহতে তা সাহায্য করবে না। অতীতেও সাহায্য করেনি। সূত্র : হিন্দুস্তান টাইমস।



 

Show all comments
  • শাহীন হাসনাত ২৮ অক্টোবর, ২০২১, ১:৫৫ এএম says : 0
    তারা নিজেদের পরাজয় যন্ত্রনা ঢাকতে পাকিস্তানের জয় উদযাপনে কাশ্মীরিদের বিরুদ্ধে এমন ক্ষোভ প্রকাশ করছে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলাম

৪ ডিসেম্বর, ২০২১
৩ ডিসেম্বর, ২০২১
৩ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন