Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

এসএসসি-দাখিল পরীক্ষা শুরু ১৪ নভেম্বর

৮-২৫ নভেম্বর বন্ধ থাকবে কোচিং সেন্টার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০২১, ১২:০৫ এএম

করোনাভাইরাস পরিস্থিতির কারণে নির্ধারিত সময়ের প্রায় সাড়ে ৯ মাস পর আগামী ১৪ নভেম্বর থেকে শুরু হচ্ছে চলতি বছরের এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষা। এবছর এই পরীক্ষায় অংশ নেবে ২২ লাখ ২৭ হাজার ১১৩ জন শিক্ষার্থী। পরীক্ষার কারণে আগামী ৮ নভেম্বর থেকে ২৫ নভেম্বর পর্যন্ত দেশের সকল কোচিং সেন্টার বন্ধ থাকবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। গতকাল বুধবার সচিবালয়ে আসন্ন এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষার আয়োজন নিয়ে বিস্তারিত তথ্য তুলে ধরতে গিয়ে এসব কথা বলেন।

সবগুলো বোর্ডের তত্ত্বীয় পরীক্ষা শুরু হবে আগামী ১৪ নভেম্বর। সাধারণ শিক্ষা বোর্ডগুলোর পরীক্ষা শেষ হবে ২৩ নভেম্বর, মাদরাসা শিক্ষা বোর্ডের ২১ নভেম্বর এবং কারিগরী শিক্ষা বোর্ডের ২১ নভেম্বর। শিক্ষামন্ত্রী জানান, সারা দেশে মোট ৩ হাজার ৬৭৯টি কেন্দ্রে এবারের মাধ্যমিক পরীক্ষা হবে। এবার যারা পরীক্ষা দেবে, তাদের মধ্যে ১৮ লাখ ৯৯৮ জন আট শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি, ৩ লাখ ১ হাজার ৮৮৭ জন মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে দাখিল এবং ১ লাখ ২৪ হাজার ২২৮ জন কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ভকেশনাল পরীক্ষার্থীয় বসবে। ২০২০ সালের সঙ্গে তুলনায় এ বছর শিক্ষার্থী বেড়েছে এক লাখ ৭৯ হাজার ৩৩৪ জন। বিদেশে ৯টি কেন্দ্রে এসএসসি পরীক্ষা নেওয়া হবে। জেদ্দা, রিয়াদ, ত্রিপলী দোহা, আবুধাবী, দুবাই, বাহরাইন, ওমানের সাহাম, গ্রিসের এথেন্স কেন্দ্রে ৪২৯ জন পরীক্ষায় বসবে। মহামারী পরিস্থিতির কারণে এবার সংক্ষিপ্ত সিলেবাসে কেবল তিনটি নৈর্বচনিক বিষয়গুলোর পরীক্ষা নেওয়া হবে। বাংলা, ইংরেজির মত আবশ্যিক বিষয়গুলোতে পরীক্ষা না নিয়ে আগের পাবলিক পরীক্ষার ফলের ভিত্তিতে মূল্যায়ন করা হবে বলে আগেই জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী।###



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এসএসসি-দাখিল পরীক্ষা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ