Inqilab Logo

মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ২৪ রবিউস সানী ১৪৪৩ হিজরী

দক্ষতানির্ভর শিক্ষাব্যবস্থা গড়তে ওবিই বাস্তবায়নের আহবান ইউজিসির

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০২১, ১২:০৩ এএম

বাস্তব দক্ষতানির্ভর শিক্ষাব্যবস্থা গড়ে তুলতে বিশ্ববিদ্যালয়ে আউটকাম বেইজড এডুকেশন (ওবিই) বাস্তবায়ন করা জরুরি। আর ওবিই বাস্তবায়ন করতে বিশ্ববিদ্যালয়ে যোগ্য শিক্ষক নিয়োগের আহŸান জানিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)।
ইউজিসি সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর বলেন, উচ্চশিক্ষার বিস্তারের জন্য বাংলাদেশে উল্লেখযোগ্য সংখ্যক বিশ্ববিদ্যালয় স্থাপন করা হয়েছে। বিশ্ববিদ্যালয় ও শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধির চেয়ে গুণগত মানসম্পন্ন স্নাতক তৈরির দিকে আমাদেরকে এখন বেশি নজর দিতে হবে। একবিংশ শতাব্দির চ্যালেঞ্জ মোকাবেলার জন্য প্রস্তুতি এবং মানসম্পন্ন স্নাতক তৈরির জন্য যোগ্য ব্যক্তিকে শিক্ষক হিসেবে নিয়োগ দেওয়া প্রয়োজন।
আউটকাম বেইজড এডুকেশনে শিক্ষার্থীদের ৫০ শতাংশ মূল্যায়ন শ্রেণিকক্ষে সম্পন্ন হবে উল্লেখ করে তিনি বলেন ভালো মানের শিক্ষক নিয়োগ দেওয়া না হলে পাঠদান অংশগ্রহণমূলক হবে না। ফলে উচ্চশিক্ষার মূল লক্ষ্য অর্জিত হবে না। তাই বিশেষায়িত জ্ঞান, দক্ষতা ও গবেষণায় আগ্রহী যোগ্য ব্যক্তিদের নিয়োগ দিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে তিনি পরামর্শ দিয়েছেন।
ইউজিসির স্ট্র্যাটেজিক প্ল্যানিং অ্যান্ড কোয়ালিটি অ্যাসিউরেন্স বিভাগ আয়োজিত ‘আউটকাম বেইজড এডুকেশন বাস্তবায়ন’ শীর্ষক দু’দিনব্যাপী কর্মশালার উদ্বোধনী ভাষণে তিনি গতকাল বুধবার এসব কথা বলেন।
ইউজিসি সদস্য প্রফেসর আলমগীর বলেন, গুণগত উচ্চশিক্ষা নিশ্চিত এবং মানব সম্পদ বৈশ্বিব মানদÐে উপনিত করতে বিশ্ববিদ্যালয়গুলোকে গতানুগতিক পাঠক্রম থেকে বেরিয়ে এসে ওবিই ক্যারিকুলাম বাস্তবায়ন করতে হবে। উচ্চশিক্ষার আধুনিক পদ্ধতি ওবিই সফল বাস্তবায়ন করা গেলে ক্যারিকুলামে ব্যাপক পরিবর্তন আসবে। শিক্ষা জীবনমুখী হবে, উচ্চশিক্ষা প্রতিষ্ঠান ও শিল্পের মধ্যে সহযোগিতা বাড়বে এবং দেশে গবেষণার সংস্কৃতি চালু হবে।
এসপিকিউএ বিভাগের উপ-পরিচালক বিষ্ণু মল্লিকের সঞ্চালনায় কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে বিভাগের পরিচালক ড. ফখরুল ইসলাম স্বাগত বক্তব্য দেন। অনুষ্ঠানে এসপিকিউএ বিভাগের অতিরিক্ত পরিচালক জেসমিন পারভীনসহ কমিশনের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউজিসি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ