Inqilab Logo

রোববার, ০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ রবিউস সানী ১৪৪৩ হিজরী

কম দামে পোশাক রফতানি না করতে ঐকমত্য

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০২১, ১২:০৩ এএম

কম দামে রফতানি না করতে একমত হয়েছে দেশের পোশাক শিল্প মালিকদের দুই সংগঠন বিজিএমইএ ও বিকেএমইএ। সংগঠন দুটির নেতারা বলেছেন, বিশ্ববাজারে চাহিদা বাড়ায় ক্রেতারা এখন পোশাকের দাম বেশি দিচ্ছেন। যা সামগ্রিক রফতানি আয়ে ইতিবাচক প্রভাব ফেলছে। এটা ধরে রাখতে হবে। কম দামে আর পোশাকের অর্ডার নেবে না কোনো রফতানিকারক।
রাজধানীর একটি হোটেলে গত মঙ্গলবার বিকালে তৈরি পোশাক কারখানার মালিকদের তরুণ উত্তরাধীকারদের সংগঠন বাংলাদেশ অ্যাপারেল ইয়ুথ লিডার্স অ্যাসোসিয়েশন (বায়লা) আয়োজিত ‘রোড টু রিকভারি’ শীর্ষক গোলটেবিল আলোচনায় এ অঙ্গীকার করেছেন পোশাক রফতানিকারকরা। আলোচনায় দেশের রফতানি আয়ের প্রধান খাত পোশাক শিল্প মালিকদের শীর্ষ সংগঠন বিজিএমইএ’র সভাপতি ফারুক হাসান বলেন, করোনাভাইরাস মহামারির ধাক্কা সামলে আমরা ঘুরে দাঁড়াচ্ছি। প্রচুর অর্ডার আসছে, ভালো দামও পাচ্ছি। বার্গেনিং (দেনদরবার) করে বেশি প্রাইস আদায় করে দিচ্ছি। এটা আমরা ধরে রাখতে চাই। আমরা আর কম দামে কোনো পোশাক বিক্রি করব না; অর্ডার নেব না। সব রফতানিকারকদের এটা জানিয়ে দেওয়া হয়েছে। তবে এখানে একটি বিষয় মনে রাখতে হবে, এই যে আমরা পোশাকের বেশি দাম পাচ্ছি, সেটাতে কিন্তু আয় বাড়ছে না। সুতাসহ সব ধরনের কাঁচামালের দাম বেড়ে যাওয়ায় উৎপাদন খরচ বেড়ে গেছে। জাহাজ ভাড়াও বেড়েছে।
নিট পোশাক শিল্প মালিকদের সংগঠন বিকেএমইএ’র নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম বলেন, পোশাকের প্রাইস নিয়ে দীর্ঘদিন ধরে আমাদের রফতানিকারকদের মধ্যে একটা ‘অসুস্থ’ প্রতিযোগিতা ছিল। বায়াররা সেই সুযোগ নিয়ে কম দামে পোশাক কিনেছেন। এখন আমরা সবাই একমত হয়েছি, আর কম দামে কোনো পোশাক রফতানি করব না।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ