Inqilab Logo

মঙ্গলবার, ৩০ নভেম্বর ২০২১, ১৫ অগ্রহায়ণ ১৪২৮, ২৪ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

বার্সেলোনার কোচ বরখাস্ত

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০২১, ১০:৪১ এএম

বার্সেলোনার কোচ হিসেবে দায়িত্ব নেয়ার ১৪ মাস পর বরখাস্ত হলেন রোনাল্ড কুমান। রায়ো ভায়োকানোর কাছে হারার রাতে এই সিদ্ধান্তের কথা জানায় কাতালান ক্লাবটি। কুমানের অধীনে মোটেও ভালো সময় যাচ্ছিল না বার্সেলোনার। চলতি লা লিগায় এখন পর্যন্ত ১০ ম্যাচ খেলে দলটির পয়েন্ট মাত্র ১৫। সেই সঙ্গে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে দুবার হেরেছে দলটি।

ভায়োকানোর মাঠে হারার পর লা লিগার পয়েন্ট টেবিলে নবম স্থানে নেমে এসেছে বার্সেলোনা। শীর্ষে থাকা রিয়াল মাদ্রিদের সঙ্গে তাদের পার্থক্য দাঁড়িয়েছে ৬ পয়েন্টের।

গত চার ম্যাচের মধ্যে তিনটিতেই হেরেছে বার্সেলোনা। গত রোববার আগের ম্যাচটিতে নিজেদের মাঠে ক্লাসিকো লড়াইয়ে রিয়াল মাদ্রিদের কাছে হারে কুমানের দল।

ডাচ এই কোচকে বরখাস্তের বিষয়ে বার্সেলোনা এক বিবৃতিতে বলেছে, ‘রায়ো ভায়োকানোর বিপক্ষে হারের পর ক্লাব প্রেসিডেন্ট হোয়ান লাপোর্তা এই সিদ্ধান্ত তাকে (কুমানকে) জানিয়েছেন। রোনাল্ড কুমান বৃহস্পতিবার দলকে বিদায় জানাবেন।’

বার্সেলোনায় নিজের সক্ষমতার প্রমাণ দিতে পারছিলেন না নেদারল্যান্ডস, এভারটন ও সাউদাম্পটনের সাবেক কোচ কুমান। তার অধীনে এখন পর্যন্ত বার্সেলোনার সর্বোচ্চ অর্জন গত মৌসুমে পয়েন্ট টেবিলের তৃতীয় স্থানে থেকে লা লিগা শেষ করা।

দায়িত্ব নেয়ার পর বার্সেলোনা থেকেও তেমন আর্থিক সমর্থনও পাচ্ছিলেন না ৫৮ বছর বয়সী কোচ কুমান। অর্থনৈতিক সংকটের কারণেই ক্লাবের সবচেয়ে বড় তারকা লিওনেল মেসিকে ধরে রাখা সম্ভব হয়নি তার। নু ক্যাম্পের সঙ্গে দীর্ঘদিনের সম্পর্ক ছিন্ন করে আর্জেন্টাইন এই তারকা নাম লেখান পিএসজিতে।

টাকার অভাবে গ্রীষ্মকালীন দল-বদলেও নতুন কাউকে দলে টানা সম্ভব হয়নি বার্সেলোনার। মেস্ফিস ডেপাই, সের্হিও আগুয়েরো ও এরিক গার্সিয়ার মতো যেসব খেলোয়াড় এসেছেন তারা ফ্রি ট্রান্সফারে। আর সেভিয়া থেকে ধারে বার্সেলোনায় নাম লেখিয়েছেন স্ট্রাইকার লুক ডে জং। এসব কারণে নতুন মৌসুমের জন্য নির্ভরযোগ্য দল গঠন করতে পারেনি কাতালান ক্লাবটি। তাই দেখতে হচ্ছে একের পর এক ব্যর্থতা।

ভায়োকানোর মাঠে হারের পর বিষয়টি স্বীকার করেন কুমান। তিনি বলেন, ‘লিগে বার্সেলোনা ভালো অবস্থানে নেই। দলটি ভারসাম্য হারিয়েছে। কার্যকর খেলোয়াড়দের হারানোর ফল ফুটে উঠছে। সাম্প্রতিক বছরগুলোতে অন্যান্য ক্লাব প্রতি মৌসুমেই শক্তিশালী হয়েছে। আমরা এটা পারিনি, এ বিষয়টিও ফুটে উঠেছে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন